Cvoice24.com

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নভেম্বরে

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৪, ১৭ জুলাই ২০২২
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নভেম্বরে

বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

স্থগিত হওয়া চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী নভেম্বরে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

রোববার (১৭ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি) ও সমমান পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে। শিক্ষা বোর্ডগুলো সেই অনুযায়ী পরীক্ষার সংশোধিত সময়সূচি তৈরি করে প্রকাশ করবে। এসএসসি শুরুর ৪৫ দিন পর অর্থাৎ নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা শুরু হবে।’

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

বোর্ডের প্রস্তুতির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, এখনো সিলেটের কিছু শিক্ষাপ্রতিষ্ঠার পাঠ কার্যক্রমের জন্য পুরোপুরি উপযুক্ত হয়নি। আমরা আশা করছি চলতি মাসেই সব প্রতিষ্ঠান পরীক্ষা আয়োজনের জন্য উপযুক্ত হয়ে যাবে। এর পর পরীক্ষার রুটিন ঘোষণা করা হবে।

চলতি বছরের অনুষ্ঠিতব্য এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়