Cvoice24.com

প্রাথমিকের কমিটিতে এমপির পরামর্শের প্রয়োজন নেই: হাইকোর্ট

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৮, ১৬ আগস্ট ২০২২
প্রাথমিকের কমিটিতে এমপির পরামর্শের প্রয়োজন নেই: হাইকোর্ট

এখন থেকে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক প্রতিনিধি বা ব্যবস্থাপনা কমিটি নির্বাচনে স্থানীয় সংসদ সদস্যের পরামর্শ নেওয়ার বিধান অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৬ আগস্ট) এক আদেশে সরকারি সব প্রাথমিক বিদ্যালয়ে ব্যবস্থাপনা কমিটির নীতিমালা জারি করে দেওয়া প্রজ্ঞাপনের ২ এর(২) ধারাটি অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।


এ রায়ের ফলে এখন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে এমপির কোনো পরামর্শের প্রয়োজন নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রিটকারী সংশ্লিষ্ট আইনজীবী জানান, ২০১৯ সালের ৬ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জাহানারা বেগম স্বাক্ষরিত নীতিমালাটি ওই বছরের ১১ নভেম্বর প্রকাশ করা হয়েছিল। পরবর্তীসময়ে মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানি নিয়ে ২০১৯ সালের প্রজ্ঞাপনে জারি করা নীতিমালার ২এর(২) ধারাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত আজ এ রায় দেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি নীতিমালায় বলা হয়, মোট ১১ জন সদস্য নিয়ে কমিটি গঠিত হবে। নীতিমালায় ২ এর (২)ধারায় বলা হয়, অভিভাবকদের মধ্যে দুজন বিদ্যোৎসাহী (নারী ও পুরুষ) সদস্য থাকবেন। এ দুজন সদস্যের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে এসএসসি পাস। এ দুজন সদস্য মনোনীত করার ক্ষেত্রে প্রধান শিক্ষককে স্থানীয় সংসদ সদস্যের পরামর্শ নিতে হবে। রিটে নীতিমালার ওই ধারাটি বাতিল চাওয়া হয়েছিল।

সর্বশেষ

পাঠকপ্রিয়