Cvoice24.com

সাত দিনেও শেষ হয়নি চসিক স্কুলের যৌন হয়রানির তদন্ত

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ১৬ জানুয়ারি ২০২৩
সাত দিনেও শেষ হয়নি চসিক স্কুলের যৌন হয়রানির তদন্ত

চলতি বছরের প্রথম দিন যৌন নিপীড়নের অভিযোগে কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে বিক্ষোভ করে ওই স্কুলের শিক্ষার্থীরা। সেই ঘটনার কেটে গেছে ১৫ দিন। ঘটনার পরপরই চট্টগ্রাম সিটি করপোরেশন ও জেলা প্রশাসনের দুটি তদন্ত কমিটি গঠিত হয়। সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয় দুই তদন্ত কমিটিকে। এরমধ্যে জেলা প্রশাসনের তদন্ত কমিটি নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিলেও শেষ হয়নি চসিক কমিটির তদন্ত। তাই তদন্তের সময় বাড়ানো হয়েছে আরও সাতদিন।

চসিক সূত্রে জানা যায়, ঘটনার পরদিন (২ জানুয়ারি) যৌন নিপীড়নের অভিযোগের ‘প্রাথমিক সত্যতা’ পাওয়ায় সাময়িক বরখাস্ত করা হয় কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের অভিযুক্ত প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিনকে। সেইসঙ্গে অভিযোগ খতিয়ে দেখতে চসিকের রাজস্ব কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে চসিক। সেই কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু তদন্ত শেষ না হওয়ার কারণ দেখিয়ে নতুন করে সময় আরও সাত দিনের সময় বাড়িয়ে নেয়ার কথা জানিয়েছেন তদন্ত কমিটির প্রধান চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ। 

তিনি সিভয়েসকে বলেন, তদন্তের কাজ চলমান। সুষ্ঠ তদন্তের স্বার্থে আমরা ৭ কার্যদিবস সময় বাড়িয়ে নিয়েছি। তদন্তের কাজ যদি ৭ কার্যদিবসের মধ্যে শেষ করতে পারি, তাহলে সময়মতো প্রতিবেদন দিয়ে দেবো। আর না হয়, সময় আরও বাড়িয়ে নেবো।’

অন্যদিকে, গত ৫ জানুয়ারি জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমটি তদন্ত শেষে প্রতিবেদন জমা দেয়। যদিও তদন্ত প্রতিবেদনে কী উল্লেখ করেছেন অথবা তদন্তে অভিযোগ প্রমাণিত হয়েছে কিনা তা নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে চাননি সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

এদিকে, অভিযুক্ত প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিনের বিরুদ্ধে এর আগেও অনেকবার যৌন হয়রানির অভিযোগ উঠে। ২০১৩ সালে দ্বাদশ শ্রেণির এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে বরখাস্তও হয়েছিলেন। ৫ বছর পর বহিষ্কারাদেশ কাটিয়ে ২০১৮ সালে একই বিদ্যালয়ে ফের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে ২০১৯ সালে একইকাণ্ডে অভিযুক্ত হয়ে পেয়েছিলেন সর্তকতার নোটিশ। সেই ঘটনার তিনবছর পর আবার একই অভিযোগে অভিযুক্ত হন এই প্রধান শিক্ষক আলাউদ্দিন। তবে এবার শিক্ষার্থী ও অভিভাবকদের আন্দোলনের মুখে অভিযুক্ত এ প্রধান শিক্ষককে স্কুল থেকে সরিয়ে দেওয়া হয়। একইসঙ্গে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়ায় সাময়িকভাবে বরখাস্তও করা হয়।  

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়