Cvoice24.com

চট্টগ্রামে বিজ্ঞান ও উচ্চতর গণিত পরীক্ষা দেয়নি ১৬১৩ পরীক্ষার্থী, বহিষ্কার ১

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৪, ২১ মে ২০২৩
চট্টগ্রামে বিজ্ঞান ও উচ্চতর গণিত পরীক্ষা দেয়নি ১৬১৩ পরীক্ষার্থী, বহিষ্কার ১

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান (এসএসসি) পরীক্ষার বিজ্ঞান ও উচ্চতর গণিত বিষয়ের পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী।

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে চট্টগ্রামর নগরের একটি কেন্দ্রের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। ওই পরীক্ষার্থী নগরের বাংলাদেশ ব্যাংক কলোনী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। 

রবিবার (২১ মে) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করেন। 

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলার ২১৬টি কেন্দ্রে মোট ১ লাখ ৩৭ হাজার ৭৮০ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছে ১ লাখ ৩৬ হাজার ১৬৭ জন পরীক্ষার্থী। অনুপস্থিত পরীক্ষার্থীর হার শতকরায় এক দশমিক ১৭ ভাগ প্রায়।

এরমধ্যে চট্টগ্রামে ৯৭ হাজার ২৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৯৬ হাজার ২১৭ জন। অনুপস্থিত ছিল ১ হাজার ৭১ জন। কক্সবাজারে ২১ হাজার ৪৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ২১ হাজার ১৯৩ জন এবং অনুপস্থিত ছিল ২৯২ জন। রাঙামাটি জেলায় ৬ হাজার ৭২১ জনের মধ্যে অংশ নেয় ৬ হাজার ৬৪৫ জন। অনুপস্থিত ছিল ৭৬ জন পরীক্ষার্থী।

একইভাবে খাগড়াছড়ি জেলায় ৭ হাজার ৭৩১ জনের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭ হাজার ৬২৬ জন এবং অনুপস্থিত ছিল ১০৫ জন। বান্দরবান জেলায় ৪ হাজার ৫৫৫ জনের মধ্যে অংশ নেয় ৪ হাজার ৪৮৬ জন এবং অনুপস্থিত ছিল ৬৯ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সিভয়েসকে বলেন, ‘আজকের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে অসদুপায় অবলম্বন করায় চট্টগ্রামের একটি কেন্দ্রের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাছাড়া অন্য সকল পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি ভালো ছিল। আজ চট্টগ্রামে শিক্ষাবোর্ডে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৬১৩ জন।’

nagad

সর্বশেষ