Cvoice24.com

কোন কলেজে সিট পায়নি চট্টগ্রামের সাড়ে ৭ হাজার শিক্ষার্থী 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৯, ২৪ সেপ্টেম্বর ২০২৩
কোন কলেজে সিট পায়নি চট্টগ্রামের সাড়ে ৭ হাজার শিক্ষার্থী 

একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় পর্যায়ে বা শেষ ধাপের তালিকাতেও চট্টগ্রামের সাড়ে ৭ হাজার (৭ হাজার ৪০২ জন) শিক্ষার্থী ভর্তির জন্য কোন কলেজ পায়নি। গতকাল (২৩ সেপ্টেম্বর) শেষ ধাপের ফল প্রকাশের পর নতুন আবেদনের সুযোগ আর রাখা হয়নি। অর্থাৎ কলেজ না পাওয়া এসব শিক্ষার্থীর আপাতত নতুন আবেদনের সুযোগ নেই।

তাই কলেজে ভর্তির জন্য এ সব  শিক্ষার্থীদের আন্তঃশিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় থাকতে হচ্ছে। আর মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষে এসব (কলেজ না পাওয়া) শিক্ষার্থীর বিষয়ে মন্ত্রণালয় ও আন্তঃবোর্ড সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছেন বোর্ড সংশ্লিষ্টরা। 

বোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২৮০টি কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তৃতীয় পর্যায় শেষে মোট আবেদন করেছে ১ লাখ ২০ হাজার ৪৭৭ জন শিক্ষার্থী। দ্বিতীয় পর্যায় শেষে ভর্তি নিশ্চিত হয়েছে ১ লাখ ৭ হাজার ৩৪১ জন। তৃতীয় পর্যায়ের ফলাফলে নতুন করে ৫ হাজার ৭৩৪ জন শিক্ষার্থী কলেজ ভর্তির জন্য মনোনীত হল। সব মিলিয়ে এ পর্যন্ত ১ লাখ ১৩ হাজার ৭৫ জন শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। যদিও এরমধ্যে জিপিএ ৫ পাওয়া কোন শিক্ষার্থীর তথ্য পাওয়া যায়নি। 

এদিকে, সর্বোচ্চ দশটি কলেজ পছন্দক্রম দিয়ে আবেদনের সুযোগ থাকলেও আবেদনে কম সংখ্যক কলেজ পছন্দ দেওয়ায় এবং বিশেষ করে শুধু প্রথম সারির কলেজগুলোই পছন্দ দেওয়ায় এসব শিক্ষার্থী কোনো কলেজ পায়নি বলে মনে করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক। মোট আবেদনকারীর তুলনায় আসন সংখ্যা বেশি থাকায় সব শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবে বলে জানান তিনি। 

প্রসঙ্গত, আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম চলবে। একাদশে ক্লাস শুরু হওয়ার কথা আগামী ৮ অক্টোবর থেকে।

সর্বশেষ