Cvoice24.com

পপ স্টার জানে আলম আর নেই

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৯, ২ মার্চ ২০২১
পপ স্টার জানে আলম আর নেই

পপ স্টার জানে আলম।

সংগীতশিল্পী জানে আলম আর নেই। মঙ্গলবার রাত ১০ টায় তিনি রাজধানীর বঙ্গবন্ধু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। (ইন্নালিল্লাহে...রাজিউন)। জানে আলম করোনায় আক্রান্ত হন মাস খানেক আগে। এরপর করোনামুক্ত হলেও নিউমোনিয়া ধরা পড়ে তার। অবস্থার অবনতি হতে থাকে।

মঙ্গলবারই তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। অবশেষে চলেই গেলেন তিনি।
  
গানের শুরুটা স্বাধীনতার পর পরই। প্রথম অ্যালবাম ‘বনমালী’দিয়ে তৈরি হয় পরিচিতি। সে সময় পপ শিল্পী আজম খান তাকে অনেক অনুপ্রেরণা দিয়েছেন। পপ গানের সঙ্গে ফোক ধাঁচ এবং অধ্যাতিকতা যুক্ত করে পান তুমুল জনপ্রিয়তা। জানে আলমের নিজের গাওয়া গানের সংখ্যা তিন হাজারের ওপরে। এছাড়া তার লেখা, সুর এবং পরিচালনা করা গান রয়েছে প্রায় চার হাজার।

বাংলাদেশের অনেক পরিচিত শিল্পীই গেয়েছেন তার গান। পপ গানের চার তারকার এক তারকা বলা হতো জানে আলমকে। আজম খান, ফিরোজ সাঁই, জানে আলম ও  ফেরদৌস ওয়াহিদের হাত ধরেই মূলত পপ গানের যাত্রা শুরু। এই চার তারকার মধ্যে সবচেয়ে বেশি গান রেকর্ড করেন জানে আলম। জানে আলমের বিখ্যাত গান ‘একটি গন্ধমের লাগিয়া আল্লায় বানাইলো দুনিয়া’। আরেক জনপ্রিয় গান দয়াল বাবা কেবলা কাবা। এ গানের কথা লিখেছেন নজরুল ইসলাম ভাণ্ডারি ও জানে আলম। সুর করেন জানে আলম নিজেই। 

‘স্কুল খুইলাছেরে মওলা’এটা তার সুর ও কণ্ঠে আরেকটি জনপ্রিয় গান। ‘কালি ছাড়া কলমের মূল্য যে নাই’,‘কৃষ্ণারও প্রেমের এত যে জ্বালা সখি আগে জানতাম না’,‘আমার মন না চাইলেও ঘরও বান্ধিল কিশোরি’,‘বন্ধুর বাড়ির জ্বালালি কইতুর’,‘পাগলার মন নাচাইয়া পাগলি গেছে চলিয়া’এই গানগুলোরও স্রষ্টা জানে আলম।
 
মৌলিক গান ছাড়াও জানে আলম অনেক ফোক গানের ফিউশন করে প্রকাশ করেছেন। ‘গ্রামের নওজোয়ান’, ‘রসিক আমার মন বান্ধিয়া’,‘খাজাবাবা খাজাবাবা মারহাবা মারহাবা’, ‘বনমালি তুমি পরজনমে হইও রাধা’সহ অসংখ্যা গান  ক্যাসেটের যুগে প্রকাশ করেন তিনি।

শিল্পী জানে আলমের জন্ম মানিকগঞ্জের হরিরামপুরে।

সর্বশেষ

পাঠকপ্রিয়