Cvoice24.com

দেশের প্রথম থ্রিডি সিনেমায় জয়া

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২০:৪২, ৩ মার্চ ২০২১
দেশের প্রথম থ্রিডি সিনেমায় জয়া

জয়া আহসান।

‘অলাতচক্র’ বাংলাদেশের বিখ্যাত কথা সাহিত্যিক আহমদ ছফা বিরচিত একটি উপন্যাস। এ উপন্যাস অবলম্বনে দুই বাংলার দৈত উদ্যোগে নির্মিত হচ্ছে বাংলার প্রথম থ্রি ডি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয়ে দেখা যাবে এপার ও ওপার বাংলার প্রশংসিত অভিনেত্রী জয়া আহসানকে।

মূলত ‘অলাতচক্রে’ লেখক মুক্তিযুদ্ধকে শিকড় থেকে তুলে এনেছেন। মুক্তিযুদ্ধ সময়কালে কলকাতায় আশ্রিত শরণার্থী লেখক দানিয়েল ও ক্যান্সারে আক্রান্ত তায়েবার মধ্যকার অস্ফুট ভালবাসা, মানসিক টানাপোড়েন, যুদ্ধ নিয়ে বিভিন্ন গোষ্ঠীর ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি। এঁকেছেন সে সময়কার প্রতিদিন ঘটে যাওয়া রণক্ষেত্রের বাহিরে আরেকটা যুদ্ধের মানবিক চিত্র। নিপুণ হাতে আরো এঁকেছেন শুভ ও অশুভ শক্তির তৎপরতা। উপন্যাসে লেখক বঙ্গবন্ধু, তাজউদ্দীন, ভাসানী, মোশতাক, ওসমানীসহ সবগুলো রাজনৈতিক চরিত্রকে তুলে এনেছেন। উপন্যাস জুড়েই রয়েছে এক ঠান্ডা মনস্তাত্ত্বিক লড়াই। এতে লেখক মুক্তিযুদ্ধের এক ভিন্ন প্রেক্ষাপট বর্ণনা করার চেষ্টা করেছেন।

মুক্তিযুদ্ধের অর্ধশত বার্ষিকী উপলক্ষে গত ২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান পেয়ে মুক্তিযুদ্ধভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটির প্রথম দফা চিত্রধারণ করা হয়েছিল। ২০২০ সালের শুরুতেই শেষ হয় এ চলচিত্রের শ্যুটিং। এ চলচ্চিত্রটির চিত্রনাট্য ও নির্মাতা হাবিবুর রহমান। এতে প্রধান চরিত্র দানিয়েলের প্রতিরূপে দেখা যাবে আহমেদ রুবেলকে ও তায়েবার চরিত্রে থাকছে জয়া আহসান। থ্রি ডি চিত্র ধারণে কাজ করেছে রোবট ২.০ খ্যাত মুম্বাইয়ের ‘স্কাই ওয়ার্ক স্টুডিও’।

এতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ, ফিল্ম সোসাইটি আন্দোলনের সক্রিয় সদস্য ও চলচ্চিত্রকর্মী গাজী মাহতাব হাসান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নাট্যতত্ত্ব পড়ুয়া শিক্ষার্থীবৃন্দ এবং আরও অনেকে। এতে একটি বিশেষ চরিত্রে অতিথি শিল্পী হিসেবে অভিনয় করেছেন ‘খাঁচা’ খ্যাত চলচ্চিত্র নির্মাতা আকরাম খান। চলচ্চিত্রটির ক্যামেরা পরিচালনা ও চিত্রধারণ করছেন চিত্রগ্রাহক মাজাহারুল রাজু। আগামী ১৯ শে মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘অলাতচক্র’। 

-সিভয়েস/আরএস

সর্বশেষ

পাঠকপ্রিয়