Cvoice24.com
corona-awareness

মোশাররফ করিমের ‘সাদা মানুষ’

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২১:২৬, ৮ মে ২০২১
মোশাররফ করিমের ‘সাদা মানুষ’

‘সাদা মানুষ’ নাটকে মোশাররফ করিম ও ফারিয়া শাহরিন

এবারের ঈদ উপলক্ষ্যে নির্মিত হয়েছে একক নাটক ‘সাদা মানুষ’। সুমন আনোয়ারের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, ফারিয়া শাহরিন, শাহেদ আলী, সায়কা আহমেদ প্রমুখ।

‌‘সাদা মানুষ’ নাটকের গল্পে দেখা যায়, কামাল একজন সহজ সরল সুন্দর মনের মানুষের। সবসময় হাসিমুখে কথা বলে। যুক্তি দিয়ে কথা বলে। বাবা নাই। মা আর ছেলে, দুইজনের সংসার। মাঝে মাঝেই সে বাড়ি বের হয়ে ৬/৭ দিনে আর ফিরে না।

একদিন গ্রামে পলি নামে এক মেয়েকে নিয়ে আসে। পলির সাথে রেলস্টেশনে পরিচয়। পলি পেশায় একজন পতিতা। পলি তার বাড়িতে বেড়াতে আসে। এ নিয়ে গ্রামের মানুষের মাঝে আলোচনা সৃষ্টি হয়। সবাই কামালকে নিয়ে বাজে কথা বলতে থাকে। কামালের মাও বিষয়টা ভালোভাবে নেয়নি কিন্তু ছেলের দিকে তাকিয়ে কিছু বলতে পারে না। কামালের মা একদিন অসুস্থ হয়ে পড়লে পলি তার মায়ের সেবা করে। সেটা কামাল এবং কামালের মায়ের ভালো লাগে।

গ্রামের মানুষজন একদিন কামালের বাসায় যায় যেন পলিকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়। না হয় তাদের গ্রাম থেকে বের করে দেওয়া হবে। সবাইমিলে গ্রামের মাতম্বরকে জানায় এবং এটার একটা ফয়সালা করার জন্য। পরদিন কামালের বাড়িতে শালিস বসে। মাতম্বর বলে টাকা দিয়ে যে মানুষ কিনা যায় সে মানুষ গ্রামে থাকতে পারবে না। পলি বলে পয়সার কাছে কেন বিক্রি হইছি যানতে চাইছেন, আমার বাবার হত্যার কোন বিচার হয় নায়। আমাদের ভিটা কেন নিয়ে গেছে জানতে চাইছেন। একটা ছোট মেয়ে কেন বাজারে বিক্রি হইছে যানতে চাইছেন। আজকে যখন মেয়েটা ভালো হতে চাইছে আর আপনার আসছেন তার বিচার করতে?

উল্লেখ্য, একক নাটক ‘সাদা মানুষ’ প্রচারিত হবে ঈদের ষষ্ঠ দিন রাত ১০টায় আরটিভিতে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়