Cvoice24.com

আইয়ুব বাচ্চুকে হারানোর তিন বছর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০২, ১৮ অক্টোবর ২০২১
আইয়ুব বাচ্চুকে হারানোর তিন বছর

কীর্তিমানদের মৃত্যু নেই, তাদের চলে যাওয়া মানে শারীরিক প্রস্থান কেবল। সাফল্যে ভরা কর্মই তাদের বাঁচিয়ে রাখে অনন্তকাল। তেমনই এক কীর্তিমানের নাম কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। ছিলেন দেশীয় ব্যান্ড সংগীতের এক পুরোধা ব্যক্তিত্ব।

অগণিত ভক্ত, পরিবার পরিজন ও শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে গত তিন বছর আগে এইদিনে না ফেরার দেশে চলে গিয়েছেন বাংলাদেশের কিংবদন্তি সুরস্রষ্টা আইয়ুব বাচ্চু। এ সুর সাধকের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ সোমবার (১৮ অক্টোবর)।

তিনি ছিলেন একাধারে গায়ক, লিড-গিটারিস্ট, গীতিকার, সুরকার ও প্লেব্যাক শিল্পী। এলআরবি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল আইয়ূব বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। এর আগে তিনি দশ বছর সোলস ব্যান্ডের সাথে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন।

দীর্ঘ কয়েক দশকে অসংখ্য কালজয়ী, জনপ্রিয় গান উপহার দিয়েছেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই,’ ‘হাসতে দেখো,’ ‘এখন অনেক রাত,’ ‘রুপালি গিটার’, ‘মেয়ে’ ‘আমি কষ্ট পেতে ভালোবাসি,’ ‘সুখের এ পৃথিবী,’ ‘ফেরারী মন,’ ‘উড়াল দেবো আকাশে,’ ‘বাংলাদেশ,’ ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি,’ ‘এক আকাশের তারা,’ ‘সেই তারা ভরা রাতে,’ ‘কবিতা,’ ‘আমি তো প্রেমে পড়িনি,’ ‘তিন পুরুষ,’ ‘যেওনা চলে বন্ধু,’ ‘বেলা শেষে ফিরে এসে,’ ‘আমি তো প্রেমে পড়িনি,’ ‘তিন পুরুষ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি।
আইয়ুব বাচ্চুর সঙ্গীতজগতে যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের সঙ্গে ১৯৭৮ সালে। তাঁর কণ্ঠ দেয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প’। 

১৯৮০ থেকে ১৯৯০ সালে তিনি সোলস ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে তিনি প্রথম রক্তগোলাপ নামে একক অ্যালবাম প্রকাশ করেন। অ্যালবামটি তেমন সাফল্য না পেলেও সফলতার শুরু তার দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’ দিয়ে ১৯৮৮ সালে ।

১৯৯১ সালে আইয়ুব বাচ্চু এল আর বি ব্যান্ড গঠন করেন। ব্যান্ড গঠনের পর ১৯৯২ সালে ব্যান্ডের নামেই প্রথম অ্যালবাম প্রকাশ করেন। এই অ্যালবামের ‘শেষ চিঠি কেন এমন চিঠি’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’ গানগুলো ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। পরে ১৯৯৩ ও ১৯৯৪ সালে তার দ্বিতীয় ও তৃতীয় ব্যান্ড অ্যালবাম ‘সুখ’ ও ‘তবুও’ বের হয়। সুখ অ্যালবামের ‘সুখ’, ‘চলো বদলে যাই’, ‘রূপালি গিটার’, ‘গতকাল রাতে’ উল্লেখযোগ্য গান। এর মাঝে ‘চলো বদলে যাই’ বাংলাদেশের সঙ্গীত জগতে অন্যতম জনপ্রিয় একটি গান। গানটির কথা ও সুর করেছেন বাচ্চু নিজেই।

১৯৯৫ সালে তিনি বের করেন তৃতীয় একক অ্যালবাম কষ্ট। এটি সর্বকালের সেরা একক অ্যালবাম বলে অবিহিত করা হয়। অ্যালবামটির প্রায় সবগুলো গানই জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘কষ্ট কাকে বলে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হূদয়’, ও ‘আমিও মানুষ’।

সে বছরই প্রকাশিত হয় তার চতুর্থ ব্যান্ড অ্যালবাম ঘুমন্ত শহর। ঘুমন্ত শহরের টাইটেল ট্রাক ভ্রান্ত পথিক বেইলি রোডে গানগুলোও মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ে। অনেক বাংলা ছবিতে প্লেব্যাক করেছেন আইয়ূব বাচ্চু। ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ বাংলা ছবির অন্যতম একটি জনপ্রিয় গান। এটি তাঁর গাওয়া প্রথম চলচ্চিত্রের গান।

যদিও বাচ্চু সোলস ছেড়ে দিয়েছিলেন হার্ড রক গান করার জন্যে তবে একজন একক শিল্পী হিসেবে মূলত পপ রক ও সফট রক ঘরানার গান করতেন বাচ্চু। সংগীত জীবনের শুরু থেকেই আইয়ুব বাচ্চুর ব্লুজ, জ্যাজ ও ফাংক ঘরানার গানের প্রতি ছিলো প্রচণ্ড আগ্রহ।

১৯৯৮ সালের শুরুর দিকে এবি কিচেন নামের একটি স্টুডিও ঢাকার মগবাজারে গড়ে তোলেন তিনি, যা পরবর্তীকালে একটি রেকর্ড লেবেলে পরিণত হয়। আইয়ুব বাচ্চু একজন একক শিল্পী হিসেবে একটি ডবল অ্যালবাম বের করতে চেয়েছিল।
 
১৯৯৯ সালের শুরুর দিকে সময় ও একা অ্যালবাম নামে দুটি ডাবল অ্যালবাম প্রকাশ করে এলআরবি যা সাউন্ডটেকের ব্যানারে প্রকাশ হয় ।

২০০০ সালে এলআরবি প্রকাশ করে ‘মন চাইলে মন পাবে’ অ্যালবাম। গগনের তারা,স্বার্থের কাছে বন্দী মন, আপন কেউ নয় সহ সব গুলো গানই সারাদেশের অলিগলিতে বাজতে থাকে। এছাড়া ২০০২ সালে ‘প্রেম তুমি কি’ নামে একক অ্যালবাম করেন। এছাড়াও দুটি মন ও কাফেলা নামে একক অ্যালবাম বের করেন ।

২০০৩ সালে এলআরবি বের করে ‘অচেনা জিবন’ এবং আইয়ুব বাচ্চু একক অ্যালবাম ‘প্রেম প্রেমের মতো’ বের হয়।

২০০৪ সালে বের করেন একক অ্যালবাম ‘পথের গান। ২০০৫ সালে এলআরবি বের করে মনে আছে নাকি নেই এবং একক হিসেবে ২০০৬ সালে বের হয় ‘ভাটির টানে মাটির গানে জীবন’ এবং জীবন।

২০০৭ সালে আইয়ুব বাচ্চু সাউন্ড অব সাইলেন্স নামে একটি ইন্সট্রুমেন্টাল মুক্তি দেন ।
২০০৮ সালে বের করেন ‘রিমঝিম বৃষ্টি’।

২০০৯ সালে তার একক অ্যালবাম বলিনি কখনো প্রকাশিত। ২০১১ সালে এলআরবি ব্যান্ড থেকে বের করেন ব্যান্ড অ্যালবাম যুদ্ধ। এই অ্যালবামে ১০টি গান রয়েছে। ছয় বছর পর তার পরবর্তী একক অ্যালবাম ‘জীবনের গল্প’ (২০১৫) বাজারে আসে। এই অ্যালবামেও রয়েছে ১০টি গান। গানের কথা লিখেছেন সাজ্জাদ হোসাইন এবং সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন আইয়ুব বাচ্চু নিজে।

২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান কিংবদন্তি এই শিল্পী।

সর্বশেষ

পাঠকপ্রিয়