Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

কান উৎসবের নতুন নকশায় ১০০ হীরাখচিত স্বর্ণপাম

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ১০ মে ২০২২
কান উৎসবের নতুন নকশায় ১০০ হীরাখচিত স্বর্ণপাম

ছবি: সংগৃহীত

দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে আগামী ১৭ মে থেকে ২৮ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে কান চলচ্চিত্র উৎসবের ৭৫ তম আসর। এ উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তামাম দুনিয়ার সব পরিচালকের কাছে কাঙ্ক্ষিত। মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত সব ছবি এই পুরস্কারের জন্য মনোনীত হয়। 

১৯৯৮ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের অংশীদার হিসেবে স্বর্ণপাম তৈরির দায়িত্ব পালন করে আসছে সুইজারল্যান্ডের বিশ্বনন্দিত বিলাসবহুল ব্র্যান্ড শপার্ড। তবে শপার্ডের অংশীদারিত্বের ২৫ বছর পূর্তি হচ্ছে এবার। তাই জ্বলজ্বলে স্বর্ণপাম নতুনভাবে নকশা করেছেন শপার্ডের সহ-সভাপতি ও সৃজনশীল পরিচালক ক্যারোলাইন শিফেলে।

এবারের স্বর্ণপামকে বলা যেতে পারে দুটি মাইলফলকের প্রতীক। এটি দেখতে পাম গাছের একটি পাতার মতো। পুরোটাই চাকচিক্যময় ১৮ ক্যারেট হলুদ রঙের স্বর্ণ। এর দুটি শিরায় ১০০টি হীরার টুকরো বসানো। একটিতে উৎসবের ৭৫তম আসরের প্রতীক হিসেবে ৭৫টি হীরার টুকরো এবং অন্যটিতে রয়েছে কান-শপার্ড অংশীদারিত্বের রজতজয়ন্তীর প্রতীক ২৫টি হীরার টুকরো।

জেনেভায় শপার্ডের অলঙ্কার তৈরির কারখানায় নতুন স্বর্ণপাম বানানো হয়েছে। কুশন আকৃতির গোলাপি স্ফটিকের ওপর স্বর্ণের পাতা যুক্ত রয়েছে। পাতাটির কাণ্ড চপার্ডের প্রতীক হৃদয় আকৃতির। গ্রিক পৌরাণিক কাহিনিতে জানা যায়, ফ্যাকাশে গোলাপি রত্নপাথর সৃষ্টি করেছিল সৌন্দর্য ও প্রেমের দেবী আফ্রোদাইত। স্ফটিকের গ্রিক শব্দের অর্থ বরফ। শিফেলের দৃষ্টিতে, পাথরটি ভালোবাসার প্রতীক।

নতুন স্বর্ণপামে সূক্ষ্ম পরিবর্তন আনা হলেও এটি পাঁচ বছরের একটি প্রকল্প। পুরস্কারটির উৎপাদন শুরুর পর ছয় জন দক্ষ কারিগরের প্রায় ৭০ ঘণ্টা লেগেছে।

কান উৎসবের জন্য স্বর্ণপামসহ মোট নয়টি ট্রফি তৈরি করে শপার্ড। অন্যগুলো হলো সেরা অভিনেত্রীর পুরস্কার, সেরা অভিনেতার পুরস্কার, গ্রাঁ প্রিঁ, সেরা পরিচালকের পুরস্কার, সেরা চিত্রনাট্যকারের পুরস্কার, জুরি প্রাইজ, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্বর্ণপাম 
কান উৎসবের লালগালিচায় অনেক তারকা শপার্ডের অলঙ্কার পরে হাজির হন। তাই ঝলমলে মডেল-অভিনেত্রীদের সমবেত হওয়াকে সামনে রেখে প্রতিবছর নতুন নতুন গহনা উন্মোচন করে শপার্ড।

উৎসবটির সঙ্গে শপার্ডের যুক্ত হওয়ার পর ২৪ বছর পূর্তিতে প্রথমবারের মতো একজন নারী স্বর্ণপাম জিতেছেন। গত বছর ‘তিতান’ ছবির সুবাদে এই সম্মান ঘরে তোলেন ৩৮ বছর বয়সী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো। এজন্য ক্যারোলাইন শিফেলে বিশেষভাবে গর্বিত। এছাড়া গত আসরে আরও দুটি ট্রফি জিতেছেন নারীরা। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্বর্ণপাম পান হংকংয়ের ট্যাং ই এবং সেরা নতুন পরিচালক হিসেবে ক্যামেরা দ’র পান ক্রোয়েশিয়ার তরুণী আন্তোনেতা আলামাত কুসিয়ানোভিচ।

সিভয়েস/এএ

সর্বশেষ

পাঠকপ্রিয়