Cvoice24.com

ভিয়েতনামের হ্যানয়ে বিজয় দিবসে নানা আয়োজন

প্রকাশিত: ০৬:২৬, ১৭ ডিসেম্বর ২০২০
ভিয়েতনামের হ্যানয়ে বিজয় দিবসে নানা আয়োজন

বাংলাদেশ দূতাবাস, হ্যানয়, ভিয়েতনামে যথাযোগ্য মর্যাদায় বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, দোয়া ও মোনাজাত, দূতাবাসে ‌‌'বঙ্গবন্ধু কর্না' উদ্বোধন, আলোচনা অনুষ্ঠান এবং ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয় ।

ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ সকালে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন। দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা সপরিবারে এবং ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশী এবং স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং বিজয় দিবসের প্রতি বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন করে রাষ্ট্রদূত সামিনা নাজ, বিশেষ অতিথি ডিপ্লোমেটিক কোরের ডীন ও ফিলিস্তিনের  রাষ্ট্রদূত ও ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকতা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিদের নিয়ে দূতাবাসে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন।

পরে বাংলাদেশ দূতাবাসের কনফারেন্স রুমে বিজয় দিবসের আলোচনা অনুষ্ঠান ও মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন ডিপ্লোমেটিক কোরের ডীন ও প্যালেস্টাইনের রাষ্ট্রদূত সাদি সালামা ও ভু ভান মিন ডেপুটি ডাইরেক্টর জেনারেল, ভিয়েতনাম পররাষ্ট্র মন্তণালয় এবং প্রবাসী বাংলাদেশী, ভারত, শ্রীলংকার রাষ্ট্রদূতসহ ভিয়েতনামের ডিপ্লোমেটিক কোরের সদস্যবৃন্দ, ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়েরর উচ্চপদস্থ কর্মকর্তারা।

রাষ্ট্রদূত সামিনা নাজ আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তব্যের শুরুতে বাংলাদেশের ইতিহাসে মহান বিজয় দিবসের গুরুত্ব এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নের্তৃত্বের কথা তিনি সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। 

অনুষ্ঠানে বাংলাদেশের অগ্রগতির বিষয়ক একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এরপর পররাষ্ট্র সার্ভিসের কর্মকর্তাদের কন্ঠে চিত্রায়িত ভিডিও সঙ্গীত 'শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিব' প্রদর্শন করা হয়। উল্লেখ্য, ভিয়েতনাম সরকার কর্তৃক কোভিড মহামারীর সতর্কতার জন্য সকল স্বাস্থ্যবিধি মেনে দিবসটি দূতাবাসে সীমিত আকারে আমন্ত্রিত অতিথি, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও পরিবারবর্গের মাধ্যমে সীমিত আকারে উদযাপিত হয়।

বিশেষ প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়