Cvoice24.com

বিনিয়োগ আনতে আমেরিকার চার সিটিতে বিএসইসির ‘রোড শো’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ০১:০০, ২৭ জুলাই ২০২১
বিনিয়োগ আনতে আমেরিকার চার সিটিতে বিএসইসির ‘রোড শো’

বিদেশী এবং বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে চায় বাংলাদেশ সরকার। সরকারের সে প্রত্যাশা পূরণে এবং দেশের শেয়ারবাজারকে আরো প্রসারিত করতে আমেরিকায় ‘রোড শো’র আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রা ও সম্ভাবনা তুলে ধরে আমেরিকায় ‘দ্যা রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অফ বাংলাদেশ ক্যাপিট্যাল মার্কেটস’ শিরোনামে চার দিনের এ রোড শো অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমেরিকার চার সিটিতে ২৬ জুলাই থেকে ২ আগস্ট এ ‘রোড শো’ অনুষ্ঠিত হবে। ‘রোড শো’র নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এ ‘রোড শো’র মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশী ও বিদেশীদের কাছে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরা হবে। এ ‘রোড শো’ পুঁজিবাজারের বাইরেও শিল্প ও সেবা খাতে এ দেশে সরাসরি বিদেশী বিনিয়োগ আকর্ষণে ইতিবাচক ভূমিকা রাখবে বলে বিএসইসি মনে করছে।

জানা গেছে, ইতিমধ্যে বিএসইসির অফিসিয়াল ওয়েবসাইটে  নির্ধারিত অনলাইন ফরমে ইভেন্টের নিবন্ধনও শুরু হয়েছে। শনিবার (২৪ জুলাই) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামসহ সাত জনের একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে এসেছেন।  প্রতিনিধি দলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ থাকার কথা রয়েছে।

বিএসইসি সূত্রে জানা যায়, ‘রোড শো’র প্রথম দিন ২৬ জুলাই সকাল দশটায় ও বিকাল তিনটায় ‘বাংলাদেশ ক্যাপিট্যাল মার্কেটস’ শীর্ষক ‘ইনভেস্টর সামিট’ নিউইয়র্ক সিটির ইন্টারকন্টিনেন্টাল নিউইয়র্ক বারক্লে’তে অনুষ্ঠিত হবে। সকালের সামিটে এনআরবি ইনভেস্টর এবং বিকালের সামিটে ফরেইন ইনভেস্টররা উপস্থিত থাকবেন। 

বিকালের সামিটে প্রধান বক্তা থাকবেন বিশ্ব ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ লরেন্স এইচ সামারস। ‘রোড শো’র দ্বিতীয় দিন ২৮ জুলাই সকাল দশটা থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির সাথে ‘স্টেকহোল্ডার্স মিটিং’ ওয়াশিংটন ডিসির দ্যা রিজ কার্লটনে অনুষ্ঠিত হবে। ‘রোড শো’র তৃতীয় দিন ৩০ জুলাই বিকাল পাঁচটা থেকে ‘বাংলাদেশ ক্যাপিট্যাল মার্কেটস’ শীর্ষক ‘ইনভেস্টর সামিট’ লস অ্যাঞ্জেলস সিএ এর ইন্টারকন্টিনেন্টাল লস অ্যাঞ্জেলস ডাউনটাউনে অনুষ্ঠিত হবে। ‘রোড শো’র সমাপনী দিন ২ আগস্ট বিকাল সাড়ে পাঁচটা থেকে ‘ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট’ সান্তা ক্লেরা সানফ্রান্সিসকো সিএ এর সিলিকন ভ্যালির হায়াত রিজেন্সি সান্তা ক্লেরাতে অনুষ্ঠিত হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়