Cvoice24.com

চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক`র মতবিনিময়: চট্টগ্রামবাসির ঢল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৮, ১ ডিসেম্বর ২০২১
চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক`র  মতবিনিময়: চট্টগ্রামবাসির ঢল

চট্টগ্রামবাসির মধ্যে ‘মতবিনিময় সভা`র আয়োজন করা হয়

চিটাগাং এসোসিয়েশন কানাডা ইনকের আগামী ২৭ ফেব্রুয়ারি ২০২২ সাধারণ সভা ও নির্বাচন। এর আগে চট্টগ্রামবাসির মধ্যে ‘মতবিনিময় সভা'র আয়োজন করা হয়।

কানাডার টরন্টোয় তুষারপাত শুরুর মাত্র কয়েকঘন্টা আগে জে জে বেস্ট ওয়েস্টার্ন ব্যাংকোয়েট হলে শনিবার চট্টগ্রামবাসির ঢল নেমেছিল।

চট্টগ্রামবাসির কাছ থেকে প্রশ্নোত্তর পর্বে কার্য নির্বাাহী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক বিভিন্ন প্রশ্নের জবাব দেন। স্বচ্ছতার নিদর্শন হিসেবে ডিজিটাল উপস্থাপনা ‘কইলজার ভিতর চট্টগ্রাম’ এর মাধ্যমে আয়-ব্যয় হিসেব বিবরণী, ওয়েবসাইট, ফেসবুক, নিজস্ব ফোন নম্বর ও কর্মকাণ্ড তুলে ধরা হয়।

একই সঙ্গে গেল ১৯ বছরের কর্মকাণ্ড ও চট্টগ্রামের ঐতিহ্য প্রদর্শিত হয়। ৩০ মিনিটের এ উপস্থাপনায় চট্টগ্রামের সংস্কৃতি ও সংগীত সবার হৃদয় ছুঁয়ে যায়।

অনুষ্ঠানে বক্তারা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে নিয়ে অসাম্প্রদায়িক ও সম্প্রীতির বীর প্রসবিনী চট্টগ্রামকে এগিয়ে নেবার দৃঢ প্রত্যয় ব্যক্ত করেন। কানাডায় বহুজাতিক সংস্কৃতির মাঝে বাংলাদেশের সংস্কৃতিকে মেলে ধরার আশাবাদ প্রকাশ করেন।

বক্তারা বলেন, চট্টগ্রাম আমাদের ভালবাসা, আমাদের অহংকার। চিটাগাং এসোসিয়েশন কানাডা আমাদের মিলন মোহনা। হৃদয় বীণা হয়ে বাজে।

এসোসিয়েশনের সভাপতি শিবু চৌধুরির সভাপতিত্বে  সন্ধ্যায় মতবিনিময় সভা শুরু হয়। 

নির্বাচন ও সংগঠনের পরবর্তী কার্যক্রম বাস্তবায়নে সকলের মতামতকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য অনুষ্ঠানটি ছিল উন্মুক্ত। 

সভার শুরুতে সাধারণ সম্পাদক সৈয়দ শওকত মাহমুদ সংগঠনের বিগত দিনের কার্যক্রম ও ভবিষ্যৎ কার্যক্রম সভায় উপস্থাপন করেন। 

তিনি বলেন, সবার মতামতকে গুরুত্ব দিতেই মতবিনিময় সভার আয়োজন। ডাকসুর সাবেক এজিএস, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এসোসিশেনের সাবেক সেক্রেটারি, প্রধান নির্বাচন কমিশনার নাসির উদ দৌজা, সভার আলোচ্য সূচি, উদ্ভুত পরিস্থিতির ব্যাখ্যা এবং সাবেক সভাপতি আলমগীর হাকিম মিলে সবার সঙ্গে যোগাযোগের মাধ্যমে যে উদ্যোগ নেয়া হয় তার বিবরণ সভায় তুলে ধরেন। বিপুল সংখ্যক চট্টলাবাসী করতালির মাধ্যমে নেতৃবৃন্দের এ উদ্যোগকে স্বাগত জানান।

টরন্টোর জর্জ ব্রাউন কলেজের অধ্যাপক ড. সুজিত দত্ত ও চ্ট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ওয়াটার লু কনেসটোগা কলেজের অধ্যাপক ড. কানচন পুরোহিত সবাইকে মিলে মিশে কাজ করার আহ্বান জানান। 

অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিক অনলাইন নিউজ পোর্টাল দূরবীন২৪.কমের সম্পাদক ও প্রকাশক মোশাররফ হোসেন, ব্যারিস্টার আশরাফুল করিম রনি, বিজিএমইএ সাবেক ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিমা খানম নীলু  মূল্যবান মতামত ব্যক্ত করেন। তরুণ মেহের ও সামির ইংরেজিতে বক্তব্য ছিল অসাধারণ।

সভাপতির বক্তব্যে শিবু চৌধুরী সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আগামীতে বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীর উৎসব স্মরণে ১৬ ডিসেম্বর বিজয় উৎসব ও মহান একুশ পালন করবে চিটাগাং এসোসিয়েশন কানাডা ইনক। এছাড়া আরও অনেক অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়।

কইলজার ভিতর চট্টগ্রামের ডিজিটাল উপস্থাপনা করেন কফিলউদ্দিন পারভেজ, বিশ্বজিত পাল। ধারা বর্ননা করেন সব্যসাচী চক্রবর্তী।

পরিচালকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাবেক সভাপতি আলমগীর হাকিম, কফিল উদ্দিন পারভেজ, সরওয়ার জামান, বাহাউদ্দিন বাহার, হেলাল, সেলিনা হোসাইন, মোহাম্মদ আজম, সনৎ বড়ুয়া, সমর পাল।

ট্রাস্টিদের মধ্যে উপস্থিত ছিলেন কানন বড়ুয়া, সুধান রায়, শ্যামল ভট্টাচার্য্য, চার্টাড একাউটেন্ট কাজী সাজ্জাদ হোসাইন, নিশাদ হোসাইন, ডা. অসীম বড়ুয়া, ফরিদ সিদ্দিকীসহ বিপুলচট্টলবাসী।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন শিহাব সিদ্দিকী বুলবুল, গীতা পাঠ করেন কংকন ভট্টাচার্য্য ও ত্রিপিটক পাঠ করেন সৈকত বড়ুয়া।

অনুষ্ঠানকে আনন্দঘন করতে সংগীত পরিবেশন করেন সুভাস দাস, শর্বানী, কাজী বাসেত। কেউ কথা রাখেনি- বিখ্যাত কবিতা পাঠ করেন মুনিরা সুলতানা মিলি। অনুষ্ঠান উপস্থাপনা করেন সব্যসাচী চক্রবর্তী ও মুনিরা সুলতানা মিলি। -প্রেসবিজ্ঞপ্তি

সর্বশেষ

পাঠকপ্রিয়