Cvoice24.com

ফিনল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১২, ২২ ফেব্রুয়ারি ২০২২
ফিনল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ফিনল্যান্ডে অস্থায়ী শহীদ মিনার

পরম শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদের স্মরণের মধ্যদিয়ে ফিনল্যান্ডে পালিত হয়েছে মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 

করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহর রাত ১২টা ০১ মিনিটে রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন।

প্রচণ্ড ঠান্ডা আর তুষারপাতের মধ্যেও এই দিবসটি উদযাপনে বিদেশি অতিথি এবং বাংলাদেশি কমিউনিটির উপস্থিতি ছিল চোখে পড়ার মত। উপস্থিত নেতৃবৃন্দ মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

দিবসের দ্বিপ্রহরে ছিল স্থানীয় কোনতুলা আর্ট স্কুলের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী। এতে প্রধান অতিথি ছিলেন ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা। তিনি ৫২ ভাষা শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং ফিনল্যান্ডের বিভিন্ন কম্যুনিটির মানুষদের প্রতি তার এবং তার দলের শুভেচ্ছার কথা জানান। 

তিনি বলেন, ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে তার দল একটি কমিটি গঠন করেছে যার প্রধান হিসেবে বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব সংবাদ ২১ডটকম সম্পাদক ভূঁইয়া এন জামান কাজ করছেন। তিনি তার ব্যক্তিগত, সিটি কর্পোরেশন এবং সরকারের তরফ থেকে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব মাহমুদুল হাসান চৌধুরী রাসেল। জামসেদ হায়দার সিদ্দিকীম অনুরূপ টিটু এবং কোনটুলা আর্ট স্কুলের প্রধান হেইডি এবং আন্তি। 
 
 

সর্বশেষ

পাঠকপ্রিয়