Cvoice24.com

করোনার দ্বিতীয় ঢেউ শেষে বিশ্ব ইজতেমা

প্রকাশিত: ১৭:৩৫, ২৯ ডিসেম্বর ২০২০
করোনার দ্বিতীয় ঢেউ শেষে বিশ্ব ইজতেমা

ফাইল ফটো।

করোনার দ্বিতীয় ঢেউ শেষ হলেই অনুষ্ঠিত হবে রাজধানীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা। তার আগে ইজতেমার আয়োজন বা বিদেশি মেহমানদের ভিসা প্রদানের অনুমতি দেবে না সরকার। এ কারণে ইজতেমার আয়োজক দুটি গ্রুপ মাওলানা জোবায়ের ও মাওলানা মোহাম্মদ সাদ কান্দালভি অনুসারীদের মধ্যে কার্যত কোন আয়োজন নেই। 

২০২০ সালের ১২ জানুয়ারি সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মাওলানা জোবায়ের অনুসারীদের আখেরি মোনাজাতের শেষ হয়। এরপর ১৯ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হয় মাওলানা সাদ অনুসারীদের মোনাজাতের মধ্যে দিয়ে। নিয়ম অনুযায়ী ওই সময় ২০২১ সালের ইজতেমা আয়োজনের আগাম ঘোষণা দেয়া হয়। 

সে অনুসারে আগামী ৮-১০ জানুয়ারি মাওলানা জোবায়ের অনুসারীদের ইজতেমা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সরকারের বেঁধে দেওয়া নিয়ম অনুয়ায়ী, চারদিন বিরতির পর ১৫-১৭ জানুয়ারি দ্বিতীয় পর্বে মাওলানা সাদ অনুসারীদের ইজতেমা আয়োজনের সিদ্ধান্ত হয়।
 
মাওলানা মোহাম্মদ সাদ কান্দালভি পক্ষের জিম্মাদার সাথী মো. আকরাম হোসেন বলেন, বৈশ্বিক করোনা মহামারীর মধ্যে ইজতেমার আয়োজন করে আমরা মুসল্লিদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতে চাইনা। তবে নিয়ম অনুযায়ী সরকারের অবস্থান জানতে গত নভেম্বরে স্বরাষ্ট্র ও ধর্ম মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে। যতদূর জেনেছি ওই চিঠি স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

তিনি বলেন, মৌখিকভাবে আমাদের বলা হয়েছে বৈশ্বিক করোনার মহামারীর দ্বিতীয় ঢেউ নেতিবাচক প্রভাব না পড়লে জানুয়ারির শেষে বিশ্ব ইজতেমার আয়োজন হতে পারে। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের একজন সংশ্লিষ্ট কর্মকর্তা বলেছেন, বিশ্ব ইজতেমায় দুই পক্ষের লাখ লাখ মুসল্লি সারাদেশ থেকে অংশগ্রহণ করে। একই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশ হতে বিপুল সংখ্যক অতিথির আগমন হয়। কিন্তু নতুন করে যুক্তরাজ্যে প্রমাণিত হওয়ার করোনার নতুন ভাইরাস আবিস্কৃত হওয়ায় উদ্বেগ রয়েছে। এ অবস্থায় মন্ত্রণালয় চাচ্ছে বৈশ্বিকভাবে করোনার প্রভাব দুর্বল হলেই ইজতেমার আয়োজনের সিদ্ধান্ত দেবে।
 
নাম প্রকাশে অনিচ্ছুক মাওলানা জোবায়ের অনুসারীদের একজন বলেন, লাখ লাখ মুসল্লি এবং বিদেশি মেহমানদের সমাগমে স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয় জড়িত। করোনার প্রভাবও কাটেনি। তাই এ মুহূর্তে তাদের মধ্যে বিশ্ব ইজতেমা আয়োজন নিয়ে প্রস্তুতি নেই। করোনার প্রভাব গেলেই তাদের শূরা সদস্যরা এ নিয়ে আলোচনায় বসে ধর্ম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবেন।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়