Cvoice24.com

গুগল ডুডলে ‘বাংলা নববর্ষ’ উদযাপন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:২৩, ১৪ এপ্রিল ২০২১
গুগল ডুডলে ‘বাংলা নববর্ষ’ উদযাপন

পহেলা বৈশাখ উপলক্ষে গুগলের বিশেষ ডুডল

করোনা মহামারির মধ্যে দ্বিতীয়বার বাংলা নববর্ষ জৌলুসহীন উদযাপন। কোথাও নেই কোনো আনুষ্ঠানিকতা। প্রতীকী মঙ্গল শোভাযাত্রা কিংবা ভার্চ্যুয়াল আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ এবারের পহেলা বৈশাখ।

তবে বাঙালির ঐতিহ্য-আবেগের এ দিনে শুভেচ্ছা জানাতে ভুল করেনি অন্তর্জাল জায়ান্ট গুগল। তাদের হোমপেজে বাংলা নববর্ষের (বঙ্গাব্দ ১৪২৮) শুভেচ্ছা জানিয়ে প্রকাশ করেছে বিশেষ ডুডল।

গুগলের হোমপেজে গেলেই বুধবার (১৪ এপ্রিল) চোখে পড়ছে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার জন্য বানানো হচ্ছে বাঘের মুখোশ ও বিভিন্ন প্রতিকৃতি। লাল, নীল, সাদা রঙ তুলির ছোঁয়ায় আরও ফুটিয়ে তোলা হচ্ছে বাঘের চোখ। তারই অ্যানিমেটেড রূপ গুগলের সার্চ বারে শোভা পাচ্ছে।

বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুদিনে গুগল সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকেই ‘ডুডল’ বলা হয়। গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে।

গুগলের দেখানো ম্যাপ অনুযায়ী নববর্ষের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে। গত বছরেও পয়লা বৈশাখের ডুডল তৈরি করেছিল গুগল। ওই ডুডলে প্রতীকী রঙিন হাতি তুলে ধরা হয়েছিল।

সর্বশেষ

পাঠকপ্রিয়