Cvoice24.com

রমজানের প্রথম জুমা আজ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:২৬, ১৬ এপ্রিল ২০২১
রমজানের প্রথম জুমা আজ

ফাইল ছবি

পবিত্র মাহে রমজানের প্রথম জুমা আজ। বিশ্বময় মহামারি করোনার কারণে যদিও মনে প্রশান্তি নেই বিশ্বমুসলিম উম্মাহর। তাই এ থেকে পরিত্রাণ পেতে বিশেষ ইবাদত বাড়িয়ে দিয়েছেন অনেকেই।   

রমজান হচ্ছে মুসলিমের বসন্তকাল। প্রতিটি সময়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে রমজান ও জুমা একত্র হয়ে আজকের এ দিনটি একজন মুমিনের জন্য বিশেষ ইবাদতের দিনে পরিণত হয়েছে। 

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে শুরু হওয়া ৭ দিনের সাধারণ ছুটির তৃতীয় দিন আজ শুক্রবার। করোনার সংক্রমণ ঠেকাতে জুমার নামাজের সুন্নত ও নফল নামাজ বাসায় আদায় করে ফরজ নামাজ আদায়ের জন্য মসজিদে যাওয়ার অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের অনুরোধ রয়েছে।

পবিত্র কোরআনে জুমার গুরুত্ব তুলে ধরে আল্লাহতায়ালা ইরশাদ করেন— ‘হে মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের জন্য আজান দেওয়া হয়, তখন তোমরা আল্লাহর ইবাদতের জন্য দ্রুত যাও এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্য উত্তম, যদি তোমরা বোঝো।’ (সুরা জুমা: ৯)। 

জুমার ফযিলত সম্পর্কে মহানবী (সা.) আরও বলেছেন, ‘মুমিনের জন্য জুমার দিন হলো সাপ্তাহিক ঈদের দিন।’ (ইবনে মাজাহ)। হাদিসে আরও উল্লেখ আছে মহানবী (সা.) বলেন, ‘মহান আল্লাহর কাছে জুমার দিনটি ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিনের মতো শ্রেষ্ঠ দিন। এ দিনটি আল্লাহর কাছে অতি মর্যাদাসম্পন্ন।’ (ইবনে মাজাহ)। 

মহানবী (সা.) বলেছেন, ‘ক্রীতদাস, মহিলা, নাবালেগ শিশু ও অসুস্থ ব্যক্তি, এ চার প্রকার মানুষ ছাড়া সব মুসলমানের ওপর জুমার নামাজ জামাতে আদায় করা অপরিহার্য কর্তব্য।’ (আবু দাউদ)। 

অপর এক হাদিসে মহানবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিনে সুন্দর করে গোসল করবে, অতঃপর তেল ব্যবহার করবে এবং সুগন্ধি নেবে, তারপর মসজিদে গমন করবে, দুই মুসল্লির মাঝে জোর করে জায়গা নেবে না, সে নামাজ আদায় করবে এবং ইমাম যখন খুতবা দেবেন, চুপ করে মনোযোগসহকারে তার খুতবা শুনবে। দুই জুমার মধ্যবর্তী সময়ে তার সব গুনা ক্ষমা করে দেওয়া হবে।’ (আবু দাউদ)। 

আজকে যেহেতু পবিত্র জুমার দিন তাই আমাদের উচিত হবে নিজেদের ভুল-ত্রুটির জন্য ক্ষমা চেয়ে বেশি বেশি আল্লাহর কাছে প্রার্থনা করা। আমাদের রোজাগুলোও যদি একান্তই আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে হয় তাহলে তিনি আমাদের রোজা কবুল করে আমাদের পুণ্য অনেকগুণে বাড়িয়ে দিবেন। 
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়