Cvoice24.com

পৃথিবীর খুব কাছ দিয়েই আজ ছুটে যাবে বিপজ্জনক গ্রহাণু

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৮, ১ জুন ২০২১
পৃথিবীর খুব কাছ দিয়েই আজ ছুটে যাবে বিপজ্জনক গ্রহাণু

গ্রহাণুটি আকারে আইফেল টাওয়ারের সমান

পৃথিবীর অনেক কাছে আসছে আবারও এক গ্রহাণু। 2021KT-1 তার নাম। আর এটি আইফেল টাওয়ারের মতো বড়। নাসার হিসাবে, এর ব্যাস ৪৯২ থেকে ১ হাজার ৮২ ফুটের মধ্যে। 

প্রায় ২৬ হাজার গ্রহাণুর উপরে নজরদারি চালায় নাসা। সেই তালিকায় এটি ‘সম্ভাব্য বিপজ্জনক’ গ্রহাণুগুলোর একটি। এটি আজ মঙ্গলবার (১ জুন) পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। গতি হবে ঘণ্টায় ৬৪ হাজার ৩৭৪ কিলোমিটার। যদিও ধাতু-পাথরের এই খণ্ডটি থেকে পৃথিবীর কোনো বিপদের শঙ্কা নেই।

সূর্যকে উপবৃত্তাকার পথে ঘুরতে ঘুরতে গ্রহাণুটি যখন আমাদের সবচেয়ে কাছে আসবে, পৃথিবী থেকে তখন তার দূরত্ব হবে ৪৫ লাখ কিলোমিটার। আর ৪৬ লাখ কিলোমিটারের মধ্যে আসা যে কোনো মহাজাগতিক বস্তুকেই পৃথিবীর জন্য ‘সম্ভাব্য বিপজ্জনক’ বলে ধরা হয়ে থাকে। 

এর আগে গত ২১ মার্চ 2001FO32 নামে একটি গ্রহাণু অনেক কাছ দিয়ে, অর্থাৎ পৃথিবীর ২০ লাখ কিলোমিটার দূর দিয়ে গিয়েছিল। সেই দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের চেয়ে সোয়া পাঁচগুণ বেশি। পৃথিবীর কাছাকাছি আসা গ্রহাণুগুলোর মধ্যে সেটিই ছিল সবচেয়ে বড়। 

এই মাপের বা তার চেয়ে বড় যে গ্রহাণুগুলো পৃথিবীর কাছ দিয়ে যায়, তার সবগুলোর গতিবিধিই নাসার জানা। তাদের মতে, আগামী শতকেও গ্রহাণু থেকে আমাদের এই গ্রহের বিপদের কোনো আশঙ্কা নেই।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়