Cvoice24.com

বান্দরবানের মারাইংতং পাহাড়ে সন্ধ্যার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:৪২, ১ জুলাই ২০২২
বান্দরবানের মারাইংতং পাহাড়ে সন্ধ্যার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ

সৃষ্টির এক অপরুপ সৌন্দর্যের লীলাভূমি বান্দরবান পার্বত্য জেলা। ভ্রমণপিপাসু মানুষের কাছে আলীকদম যেনো অন্য এক নাম। কিন্তু এখন থেকে বান্দরবানের মারাইংতং পাহাড়ে ঘুরে আসতে হবে দিনের আলো থাকতে। কেননা সন্ধ্যার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করা হয়েছে।

বান্দরবানের আলীকদমে ঐতিহ্যবাহী মারাইংতং বৌদ্ধ ধর্ম জাদীতে এখন থেকে রাত্রীযাপন করতে পারবেননা পর্যটকরা।

বৃহস্পতিবার (৩০জুন) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে, ফলে এই স্পটে ট্র্যাক করতে যাওয়া অনেক পর্যটককে বৃহস্পতিবার দুপুরের মধ্যেই ফিরে আসতে হয়েছে।

উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তের আলোকে জাদী ব্যবস্থাপনা কমিটি বিকেল ৫টার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে।

জাদী ব্যবস্থাপনা কমিটির সদস্য অংশৈ থোয়াই মারমা বলেন, উপজেলা প্রশাসনের অনুরোধে ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থেই এ ব্যবস্থা নিতে হয়েছে। সব দর্শনার্থীকে সকাল ৬টা থেকে বিকেল ৫টার মধ্যে স্পট ভ্রমণ শেষ করতে হবে এবং ৬টার আগে অবশ্যই তীর্থস্থান ত্যাগ করতে হবে।

আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহরুবা ইসলাম জানান, মারাইংতং পাহাড়ে ভ্রমণে এসে প্রচুর পর্যটক রাতে অবস্থান করে এবং অনেক পর্যটক রাতে নেশা জাতীয় দ্রব্য পান করে মারামারি করে এতে অনেকে আহত হয়েছে।

এক দশক আগে এই পাহাড়চূড়ায় একটি বৌদ্ধ ধর্ম জাদী (প্রার্থনা ঘর) স্থাপন করার পর থেকে এই পাহাড়চূড়াটি পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে।  

পাহাড়ের পাদদেশ থেকে প্রায় সাড়ে তিন ঘণ্টা ট্র্যাক করে চূড়ায় ওঠার পরপরই সাজেকের মতো মেঘের রাজ্যে পৌঁছার আনন্দ পাওয়ার কারণে তরুণ ট্র্যাকারদের কাছে মারাইংতং জাদী দিন দিন জনপ্রিয় হয়ে ওঠে।   

জাদী চত্বরে পাহাড়চূড়ায় তাঁবু খাটিয়ে নিখরচায় কমপক্ষে ৫০ জনের অবকাশ যাপনের সুযোগ থাকায় পর্যটক অপারেটররাও মারাইংতং জাদীকে বেছে নিয়েছিলেন। বিকেল ৫টার পর থেকে অবস্থান নিষিদ্ধ হওয়ায় তাদের মধ্যে হতাশা জেগেছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়