Cvoice24.com

গরমের রোগ থেকে পরিত্রাণের উপায়

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ২৩ জুলাই ২০২২
গরমের রোগ থেকে পরিত্রাণের উপায়

আজ শ্রাবণ মাসের ৮ তারিখ। বর্ষাকালের এ সময়ে বৃষ্টির চেয়ে গরমের তাপমাত্রাটা একটু বেশি। তীব্র গরমে নানা ধরনের রোগব্যাধিও বাড়তে দেখা যায়। কোনো কোনো রোগ গরমের শুরুতে দেখা দিলেও সেটা বর্ষা অবধি থেকে যায়। কিন্তু কিছুটা সতর্ক থাকলেই এসব রোগ থেকে নিজেকে নিরাপদ থাকা যায়।


গরম পরিবেশে মানবদেহ কীভাবে প্রতিক্রিয়া দেখায়

সুস্থ মানবদেহ তার অভ্যন্তরীণ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি বজায় রাখে। দিনের সময়, শারীরিক ক্রিয়াকলাপের স্তর বা মানসিক অবস্থার সঙ্গে সাধারণত ১ ডিগ্রি সেলসিয়াসের কম তারতম্য ঘটে। ১ ডিগ্রি সেলসিয়াসের বেশি শরীরের তাপমাত্রার পরিবর্তন শুধু অসুস্থতার সময় ঘটে বা যখন পরিবেশগত পরিস্থিতি শরীরের অতিরিক্ত তাপ মোকাবিলার ক্ষমতার চেয়ে বেশি হয়। পরিবেশ উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে শরীরও গরম হয়ে যায়। শরীরের অভ্যন্তরীণ ‘থার্মোস্ট্যাট’ ত্বকে আরও রক্ত পাম্প করে এবং ঘামের উৎপাদন বাড়িয়ে একটি ধ্রুবক ভিতরের শরীরের তাপমাত্রা বজায় রাখে। এভাবে শরীরের তাপের বোঝা ভারসাম্য বজায় রাখতে তাপ হ্রাসের হার বৃদ্ধি পায়। খুব গরম পরিবেশে, ‘তাপ বৃদ্ধির’ হার ‘তাপ হ্রাস’ হারের চেয়ে বেশি হয় এবং শরীরের তাপমাত্রা বাড়তে শুরু করে। শরীরের তাপমাত্রা বৃদ্ধির ফলে তাপজনিত অসুস্থতা দেখা দেয়, যা খুবই গুরুতর হতে পারে।

 

কীভাবে শরীর তাপ বৃদ্ধি এবং তাপ হ্রাস নিয়ন্ত্রণ করে

স্বাভাবিক অবস্থায় তাপের প্রধান উৎস হলো শরীরের নিজস্ব অভ্যন্তরীণ তাপ। বিপাকীয় তাপ বলা হয়, এটি শরীরের মধ্যে উৎপন্ন হয় জৈব রাসায়নিক প্রক্রিয়া দ্বারা যা আমাদের জীবিত রাখে এবং শারীরিক কার্যকলাপের সময় আমরা যে শক্তি ব্যবহার করি। শরীর তার চারপাশের সঙ্গে তাপ বিনিময় করে মূলত বিকিরণ, পরিচলন এবং ঘামের বাষ্পীভবনের মাধ্যমে।

বিকিরণ হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীর আশপাশের গরম বস্তু যেমন গরম ধাতু, চুল্লি বা বাষ্পের পাইপ থেকে তাপ লাভ করে এবং ঠান্ডা বস্তু যেমন ঠান্ডা ধাতব পৃষ্ঠের সঙ্গে যোগাযোগ ছাড়াই তাপ হারায়। সূর্য দীপ্তিমান তাপের উৎসের একটি সাধারণ উদাহরণ। আশপাশের বস্তুর তাপমাত্রা ত্বকের তাপমাত্রার (প্রায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস) সমান হলে কোনো উজ্জ্বল তাপ লাভ বা ক্ষতি ঘটে না।

পরিচলন এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীর পার্শ্ববর্তী বাতাসের সঙ্গে তাপ বিনিময় করে। শরীর গরম বাতাস থেকে তাপ লাভ করে এবং ত্বকের সংস্পর্শে আসা ঠান্ডা বাতাসে তাপ হারায়। বায়ুর গতি বৃদ্ধি এবং বায়ু ও ত্বকের তাপমাত্রার মধ্যে বর্ধিত পার্থক্যের সঙ্গে পরিবাহী তাপ বিনিময় বৃদ্ধি পায়। ত্বক থেকে বাষ্পীভূত ঘাম শরীরকে শীতল করে।

বাষ্পীভবন আরও দ্রুত ঘটে ও উচ্চ বাতাসের গতি এবং কম আপেক্ষিক আর্দ্রতার সঙ্গে শীতল প্রভাব আরও লক্ষণীয়। গরম এবং আর্দ্র কর্মক্ষেত্রে, ঘামের বাষ্পীভবনের কারণে শরীরের শীতলতা সীমিত, কারণ বাতাস বেশি আর্দ্রতা গ্রহণ করতে পারে না। গরম এবং শুষ্ক কর্মক্ষেত্রে, ঘামের বাষ্পীভবনের কারণে শীতলতা শরীরের দ্বারা উৎপাদিত ঘামের পরিমাণ দ্বারা সীমিত।

এ ছাড়াও শরীর সঞ্চালন এবং শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে অল্প পরিমাণে তাপ বিনিময় করে। শ্বাস-প্রশ্বাস তাপ বিনিময় করে কারণ শ্বসনতন্ত্র শ্বাস নেওয়া বাতাসকে উষ্ণ করে। শ্বাস ছাড়ার সময়, এই উষ্ণ বাতাস শরীরের কিছু তাপ বহন করে। যাই হোক, সঞ্চালন এবং শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে তাপ বিনিময়ের পরিমাণ সাধারণত শরীরের উপর তাপের ভার মূল্যায়নে উপেক্ষা করার মতো যথেষ্ট কম।

শরীরের উপর তাপের প্রভাব কী

আরামের জন্য বাতাসের তাপমাত্রা বা আর্দ্রতা সীমার উপরে উঠলে সমস্যা দেখা দিতে পারে। প্রথম প্রভাবগুলো আপনার অনুভূতির সঙ্গে সম্পর্কিত। অধিক তাপের এক্সপোজার স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে এবং কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।

তাপমাত্রা বা তাপের বোঝা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ অনুভব করতে পারে-

* বিরক্তি বেড়ে যায়।

* একাগ্রতা এবং মানসিক কাজ করার ক্ষমতা হারান।

* দক্ষ কাজ বা ভারী কাজ করার ক্ষমতা হারানো।

শরীরের বাইরের অংশ এবং ত্বকের মাধ্যমে আরও রক্ত পাম্প করার জন্য হৃদস্পন্দন বৃদ্ধি পায় যাতে অতিরিক্ত তাপ পরিবেশে হারিয়ে যায় এবং ঘাম হয়। এ পরিবর্তনগুলো শরীরে অতিরিক্ত চাহিদা রাখে। রক্ত প্রবাহের পরিবর্তন এবং অতিরিক্ত ঘাম একজন ব্যক্তির শারীরিক ও মানসিক কাজ করার ক্ষমতা হ্রাস করে। ম্যানুয়াল কাজ অতিরিক্ত বিপাকীয় তাপ তৈরি করে এবং শরীরে তাপের মাত্রা বাড়ায়।

 

সবাই কি একইভাবে তাপের প্রতিক্রিয়া করে

না। তাপ-সম্পর্কিত অসুস্থতার ঝুঁকি ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। একজন ব্যক্তির সাধারণ স্বাস্থ্য প্রভাবিত করে যে ব্যক্তি কতটা ভালোভাবে তাপের (এবং ঠান্ডা) সঙ্গে খাপ খায়। যাদের অতিরিক্ত ওজন রয়েছে তাদের প্রায়শই গরম পরিস্থিতিতে সমস্যা হয় কারণ শরীরের ভালো তাপের ভারসাম্য বজায় রাখতে অসুবিধা হয়। বয়স (বিশেষ করে প্রায় ৪৫ বছর বা তার বেশি বয়সের লোকেদের জন্য), দুর্বল সাধারণ স্বাস্থ্য এবং নিম্নস্তরের ফিটনেসও মানুষকে তাপের চরম অনুভূতির জন্য আরও সংবেদনশীল করে তুলবে। মেডিকেল অবস্থাও শরীর কতটা সংবেদনশীল তা বাড়াতে পারে। হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ্বাসযন্ত্রের রোগ এবং অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের বিশেষ সতর্কতা অবলম্বন করতে হতে পারে। এ ছাড়াও চর্মরোগ এবং ফুসকুড়িযুক্ত ব্যক্তিরা গরমে বেশি সংবেদনশীল হতে পারে।

তাপ এক্সপোজার দ্বারা সৃষ্ট অসুস্থতা কী

তাপের এক্সপোজার নিম্নলিখিত রোগের কারণ হয়-

* হিট শোথ হলো ফুলে যাওয়া যা সাধারণত এমন লোকেদের মধ্যে ঘটে যারা গরম অবস্থায় কাজ করার অভ্যস্ত নয়। ফোলা প্রায়শই গোড়ালিতে সবচেয়ে বেশি লক্ষণীয়।

* তাপ ফুসকুড়ি হলো গরম, আর্দ্র পরিবেশে ত্বকে তীব্র চুলকানিসহ ত্বকের ছোট ছোট লাল দাগ। দাগগুলো ঘাম গ্রন্থির নালিগুলো প্লাগ হয়ে গেলে প্রদাহের ফলে হয়। বেশিরভাগ ক্ষেত্রে তাপ ফুসকুড়ি অদৃশ্য হয়ে যাবে যখন ব্যক্তি একটি শীতল পরিবেশে ফিরে আসে।

* হিট ক্র্যাম্প হলো পেশিতে তীক্ষ্ণ যন্ত্রণা যা একা ঘটতে পারে বা অন্যান্য তাপ-চাপের ব্যাধিগুলোর সঙ্গে মিলিত হতে পারে। ভারি ঘাম থেকে লবণের ভারসাম্যহীনতার কারণে ক্র্যাম্প হয়। ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া পানি প্রতিস্থাপন না করা হলে লবণ শরীরে জমা হতে পারে। অপর্যাপ্ত তরল গ্রহণ প্রায়শই এ সমস্যায় অবদান রাখে।

* হিট সিনকোপ হলো তাপ-প্ররোচিত মাথা ঘোরা এবং অজ্ঞান হয়ে যাওয়া যা মস্তিষ্কে অস্থায়ীভাবে অপর্যাপ্ত রক্ত প্রবাহের ফলে একজন ব্যক্তি দাঁড়িয়ে থাকে। এটি অজ্ঞান হওয়ার আগে ২ ঘণ্টা বা তার বেশি সময় জোরদার শারীরিক কার্যকলাপের কারণেও হতে পারে। এটি বেশিরভাগই দেখা যায় অনাক্রম্য ব্যক্তিদের মধ্যে। এটি ঘামের মাধ্যমে শরীরের তরল ক্ষয় এবং পায়ে রক্ত জমার কারণে রক্তচাপ কমে যাওয়ার কারণে ঘটে। একটি শীতল এলাকায় বিশ্রামের পরে পুনরুদ্ধার দ্রুত হয়।

* হিট স্ট্রোক হলো সবচেয়ে মারাত্মক ধরনের তাপ অসুস্থতা। এটি একটি মেডিকেল ইমার্জেন্সি। হিট স্ট্রোকের লক্ষণগুলোর মধ্যে রয়েছে উচ্চ শরীরের তাপমাত্রা (প্রায়শই ৪০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি) এবং সম্পূর্ণ বা আংশিক চেতনা হ্রাস। এ ছাড়াও বিভ্রান্তি, অযৌক্তিক আচরণ, খিঁচুনি এবং গরম, শুষ্ক ত্বক হতে পারে। ঘাম হওয়া উত্তাপের চাপের একটি ভালো লক্ষণ নয় কারণ দুই ধরনের হিট স্ট্রোক রয়েছে-অ-পরিশ্রমী বা ‘শাস্ত্রীয়’ যেখানে সামান্য বা কোনো ঘাম হয় না (সাধারণত শিশু, দীর্ঘস্থায়ী অসুস্থ ব্যক্তি এবং বয়স্কদের মধ্যে ঘটে) এবং ‘পরিশ্রমমূলক’ যেখানে কঠোর ব্যায়াম বা কাজের কারণে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং সাধারণত ঘাম হয়। হিট স্ট্রোকে অবিলম্বে প্রাথমিক চিকিৎসা এবং হাসপাতালে চিকিৎসা প্রয়োজন। অতিরিক্ত পোশাক সরান। পান করুন এবং পানীয় স্প্রে করুন। বিলম্বিত চিকিৎসার ফলে মৃত্যু হতে পারে।

 

তাপ ক্লান্তির জন্য লক্ষণ এবং প্রাথমিক চিকিৎসার পদক্ষেপ কী

তাপ ক্লান্তির লক্ষণগুলো হঠাৎ শুরু হতে পারে এবং এর মধ্যে রয়েছে-

* বমি বমি ভাব বা বিরক্তি।

* মাথা ঘোরা।

* পেশি ক্র্যাম্প বা দুর্বলতা।

* বেহুঁশ লাগছে।

* মাথাব্যথা।

* ক্লান্তি।

* তৃষ্ণা।

* প্রচণ্ড ঘাম।

* শরীরের উচ্চ তাপমাত্রা।

 

 

তাপ ক্লান্তি দ্রুত হিট স্ট্রোকে পরিণত হতে পারে। হিট স্ট্রোকের লক্ষণগুলোর মধ্যে রয়েছে-

* গরম, শুষ্ক ত্বক বা প্রচুর ঘাম

* বিভ্রান্তি

* চেতনা হ্রাস

* খিঁচুনি।

লেখক :  ডা. শেখ এএইচএম মেসবাহউল ইসলাম, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, রেসপিরেটরি মেডিসিন বিভাগ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ।

সর্বশেষ

পাঠকপ্রিয়