Cvoice24.com

আজ মন ভরে বাদাম খাওয়ার দিন

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৭:০০, ১৩ সেপ্টেম্বর ২০২২
আজ মন ভরে বাদাম খাওয়ার দিন

আজ ১৩ সেপ্টেম্বর বাদাম দিবস।  শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর থাকতে চিকিত্‌সকেরা রোজ বাদাম খাওয়ার পরামর্শ দেন। বাদাম শুধু ভেজেই নয়, ভর্তা কিংবা পিনাট বাটার বানিয়েও খাওয়া হয়। তবে আজ যত খুশি বাদাম খেতে পারে। 

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে এই দিনটি জাতীয় বাদাম দিবস হিসেবে পালন করা হয়। বাদামের স্বাস্থ্য উপকারিতার কথা সবাইকে মনে করিয়ে দিয়েই এই দিবসের সূচনা।

১৫০০ শতকের দিকে প্রথম আমেরিকায় বাদাম খাওয়া শুরু হয়। মূলত চিনাবাদামকে বাদামের মধ্যে ফেলে না আমেরিকানরা। তারা এটিকে এক প্রকার শিম বলেন। ১৭০০ শতকে উত্তর আমেরিকাতে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে চিনাবাদাম। আমেরিকার বিখ্যাত পি.টি.বার্নামের উদ্যোগে তার সার্কাস অনুষ্ঠানে প্রথম চিনাবাদাম ভাজা বিক্রি শুরু হয়। গরম গরম চিনাবাদাম ভাজা সেসময় খুবই জনপ্রিয় হয়ে ওঠে। ১৯০৪ সালে সেন্ট লুইস ওয়ার্ল্ড ফেয়ারে চিনাবাদাম দিয়ে মাখন খাওয়ার চল শুরু হয়।

এখনো মার্কিন যুক্তরাষ্ট্রে চিনাবাদামের ব্যাপক লাভজনক ব্যবসা। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে চিনাবাদাম খামারের মূল্য প্রায় এক বিলিয়ন ডলারেরও বেশি। এটি খুব লাভজনক একটি ব্যবসা।

বাদাম জড়িয়ে আছে আমেরিকার আরও নানান ইতিহাসের সঙ্গে। চলুন জেনে নেওয়া যাক কিছু অজানা তথ্য-

** মার্কিন যুক্তরাষ্ট্রের দুজন রাষ্ট্রপতি টমাস জেফারসন এবং জিমি কার্টার। যারা একসময় চিনাবাদাম চাষ করতেন।
** মার্কিন যুক্তরাষ্ট্রের ছয়টি শহরের নামের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে চিনাবাদাম। যেমন- পিনাট ক্যালিফোর্নিয়া, পিনাট পেনসিলভানিয়া,   লোয়ার পিনাট, পেনসিলভানিয়া; আপার পিনাট, পেনসিলভানিয়া; পিনাট টেনেসি এবং পিনাট পশ্চিম ভার্জিনিয়া।
** একটি আমেরিকান পরিবারের শিশুরা বছরে গড়ে প্রায় ১ হাজার ৫০০ পিনাট বাটারের জার শেষ করে।
** একটি পরিসংখ্যানে দেখা যায়, যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৯৪ শতাংশ পরিবার প্রতিদিন চিনাবাদামের মাখন খায়।
** একটি চিনাবাদামের মাখন বা পিনাট বাটারের ১২ আউন্সের জার তৈরি করতে লাগে ৫৪০ গ্রাম চিনাবাদাম।

শুধু আমেরিকাতেই নয়, সারাবিশ্বে আছে এর জনপ্রিয়তা। মিষ্টি খাবার পরিবেশন, বাটার কিংবা ভেজে বাদাম খাওয়ার চল আছে অনেক দেশেই। তেমনি আমাদের দেশে বাদামের জনপ্রিয়তা অনেক বেশি। চিনাবাদাম যেমন সহজলভ্য তেমনি দামেও সস্তা। ছোট খিদের বড় সমাধান এক মুঠো বাদাম। এর স্বাস্থ্য উপকারিতাও অনেক বেশি।

আজ বাদাম দিবসে বন্ধুদের সঙ্গে এক প্রস্থ আড্ডা হতে পারে বাদামের সঙ্গে। কিংবা বাদামের মাখন, মাখন বানিয়ে খাওয়াতে পারেন প্রিয়জনকে।

সূত্র: ডেইস অব দ্য ইয়ার

সর্বশেষ

পাঠকপ্রিয়