Cvoice24.com

পাসপোর্টের কেন এত রঙ? প্রতিটি রঙের অর্থ কী?

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৯, ১৮ নভেম্বর ২০২২
পাসপোর্টের কেন এত রঙ? প্রতিটি রঙের অর্থ কী?

পৃথিবীর যে কোনো দেশে যেতে হলে সবার আগে যে জিনিসের প্রয়োজন সেটা পাসপোর্ট। ভিনদেশে এই পাসপোর্টই আপনার একমাত্র আন্তর্জাতিক পরিচয়পত্র। আপনি কোন দেশের নাগরিক, কোথায় যাবেন তার যাবতীয় তথ্য এই পরিচয়পত্রেই পাওয়া যায়। তবে সব দেশের পাসপোর্টের রং কেন একই হয়না? কেন ভিন্ন ভিন্ন হয়? পুরো বিশ্বে মোট চারটি রঙের পাসপোর্ট রয়েছে। লাল, সবুজ, নীল এবং কালো। আর প্রত্যেকটি রঙের পাসপোর্টের রয়েছে নিজস্ব গুরুত্ব।

বিশ্বজুড়ে যত পাসপোর্ট রযেছে, সেগুলির স্ট্যান্ডার্ড রং এই চারটিই। তবে রঙের শেডের তারতম্য রয়েছে। লাল, সবুজ, নীল এবং কালোর কয়েক হাজার শেডের পাসপোর্ট বিশ্বজুড়ে প্রচলিত। এমন অনেক দেশ রয়েছে, যেখানে আবার এই চার রঙের পাসপোর্টই দেওয়া হয়ে থাকে।

লাল পাসপোর্ট

যে সব দেশে সাম্যবাদী সমাজ ব্যবস্থা রয়েছে বা সাম্যবাদের ইতিহাস রয়েছে, বেশির ভাগ ক্ষেত্রেই সে সব দেশের পাসপোর্টের রং লাল। লাল রঙের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাসপোর্ট। ক্রোয়েশিয়া ছাড়া ইউরোপীয় ইউনিয়নের প্রায় সব দেশের পাসপোর্টের রং লালচে ধরনের। স্লোভেনিয়া, সার্বিয়া, রাশিয়া, লাতভিয়া, রোমানিয়া, পোল্যান্ড এবং জর্জিয়ার নাগরিকদেরও লাল রঙের পাসপোর্ট রয়েছে। তুরস্ক, মাসিডোনিয়া এবং আলবেনিয়ার মতো ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে ইচ্ছুক দেশগুলিও কয়েক বছর আগে লাল রঙের পাসপোর্ট গ্রহণ করা শুরু করেছে। এ ছাড়া বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর এবং পেরুর নাগরিকদেরও লাল রঙের পাসপোর্ট রয়েছে। আর চিনের পাসপোর্টের রংও লালচে।

সবুজ পাসপোর্ট

ইসলাম ধর্মে বিশ্বাসী বেশির ভাগ রাষ্ট্রের পাসপোর্টের রং সবুজ। সবুজ রং মুসলমান সম্প্রদায়ের মানুষজনের কাছে অত্যন্ত পবিত্র। সবুজ পাসপোর্টধারী রাষ্ট্রগুলির তালিকায় রয়েছে মরক্কো, সৌদি আরব এবং পাকিস্তানের মতো দেশের নাম। ইসলাম ধর্মে সবুজ হল প্রকৃতি এবং জীবনের প্রতীক।

নীল পাসপোর্ট

নীল রঙের আন্তর্জাতিক পরিচয়পত্রটি বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত পাসপোর্ট। নীল রং ‘নতুন বিশ্বের’ প্রতিনিধিত্ব করে। আমেরিকা, আর্জেন্টিনা, কোস্টারিকা, এল সালভাদোর, ব্রাজিল, কানাডা, ভেনেজুয়েলা, গুয়াতেমালা, প্যারাগুয়ে, উরুগুয়ের মতো দেশে পাসপোর্টের রং নীল। এ প্রসঙ্গে জানা দরকার, ১৫টি ক্যারিবিয়ান দেশে নীল রঙের পাসপোর্ট রয়েছে। দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশেও নীল রঙের পাসপোর্টের প্রচলন রয়েছে।

কালো পাসপোর্ট

খুব কম দেশেই কালো রঙের পাসপোর্টের প্রচলন। মালাউই, তাজিকিস্তান প্রজাতন্ত্র, ডোমিনিকান প্রজাতন্ত্র এবং ত্রিনিদাদ ও টোবাগোর পাসপোর্টের রং কালো। কিছু আফ্রিকান দেশেও কালো পাসপোর্টের চল রয়েছে। যেমন বতসোয়ানা, জাম্বিয়া, বুরুন্ডি, গ্যাবন, অ্যাঙ্গোলা, কঙ্গো, মালাউই দেশে কালো পাসপোর্ট রয়েছে। নিউজিল্যান্ডের নাগরিকদের কাছেও কালো পাসপোর্ট দেখা যায়, কারণ এটি তাদের জাতীয় রং।

ভারতে কিন্তু চারটি রঙের পাসপোর্টেরই প্রচলন রয়েছে। ভারতীয় নাগরিকদের মূলত নীল, সাদা, মেরুন আর কমলা এই চারটি রঙের পাসপোর্ট দেওয়া হয়। সাধারণ নাগরিকদের জন্য নীল রঙের পাসপোর্ট জারি হয়। সরকারি কোনও কর্মী সরকারি কাজে দেশের বাইরে গেলে তাঁকে সাদা পাসপোর্ট দেওয়া হয়। উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের মেরুন পাসপোর্ট দেওয়া হয়। কিছু বিশেষ ক্ষেত্রে কমলা পাসপোর্টও দেওয়া হয় নাগরিকদের।

সূত্র- আনন্দবাজার

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়