Cvoice24.com

বিশ্ব পুরুষ দিবস আজ

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:০১, ১৯ নভেম্বর ২০২২
বিশ্ব পুরুষ দিবস আজ

আজ ১৯ নভেম্বর,বিশ্ব পুরুষ দিবস। ‘হেল্পিং মেন অ্যান্ড বয়েজ’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে দিনটি পালিত হচ্ছে। পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা ও ইতিবাচক আদর্শ চরিত্রের গুরুত্ব তুলে ধরা, পুরুষ-বালকদের নিয়ে বিভিন্ন কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা তৈরী ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, তাদের অর্জন ও অবদানকে উদ্‌যাপন এবং সমাজ, পরিবার, বিবাহ ও শিশু যত্নের ক্ষেত্রে পুরুষ ও বালকদের অবদানকে তুলে ধরতে দিবসটি উদযাপিত হয়।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। 

১৯৯৪ সালে পুরুষ দিবস পালনের প্রস্তাব প্রথম করা হয়। তবে ইতিহাস বেশ পুরোনো। ১৯২২ সাল থেকে সোভিয়েত ইউনিয়নে পালন করা হতো রেড আর্মি অ্যান্ড নেভি ডে। এই দিনটি পালন করা হতো মূলত পুরুষদের বীরত্ব আর ত্যাগের প্রতি সম্মান জানিয়ে। 

২০০২ সালে দিবসটির নামকরণ করা হয় ‘ডিফেন্ডার অফ দ্য ফাদারল্যান্ড ডে’। রাশিয়া, ইউক্রেনসহ তখনকার সময়ে সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে এই দিবসটি পালন করা হতো। বলা যায়, নারী দিবসের অনুরূপভাবেই দিবসটি পালিত হয়। ষাটের দশক থেকেই পুরুষ দিবস পালনের জন্য লেখালেখি চলছে। ১৯৬৮ সালে আমেরিকান সাংবাদিক জন পি হ্যারিস নিজের লেখায় এ দিবসটি পালনের গুরুত্ব তুলে ধরেন।

নব্বই দশকের শুরুতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও মাল্টায় কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে পুরুষ দিবস পালনের জন্য বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেন। যদিও অনুষ্ঠানগুলো খুব একটা প্রচার পায়নি। অংশগ্রহণও ছিল কম। 

১৯৯৯ সালের ১৯ নভেম্বর ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথম আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপিত হয়েছিল। ড. জেরোম তিলক সিং পুরুষের অবদানের স্বীকৃতির দানের জন্য এ উদ্যোগ নিয়েছিলেন। এজন্য তার বাবার জন্মদিনে প্রথম বিশ্ব পুরুষ দিবস উদযাপিত হয়। ধীরে ধীরে এভাবেই ১৯ নভেম্বর বিশ্বজুড়ে পুরুষ দিবস হিসেবে উদযাপন করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়