Cvoice24.com

জুতা বাতিলের সময় হয়েছে বুঝবেন কখন

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৭, ৭ জানুয়ারি ২০২৩
জুতা বাতিলের সময় হয়েছে বুঝবেন কখন

দিনের পর দিন একই জুতো পরার অভ্যেস আমাদের অনেকেরই স্বভাবজাত। তবে এর ফল আপনার স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। এর ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক জটিলতা।

যাঁরা নিয়মিত সকাল-বিকেল পার্কে হাঁটাহাঁটি করেন, তাঁদেরও এই জুতোর দিকটায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। তাঁদের জন্যও এক জুতো বেশিদিন পরা স্বাস্থ্যকর নয়। দুই বছর পরপর তাঁদের জুতো বদলানো উচিত।

এক জুতা বেশিদিন পরা উচিত না
আপনার অজান্তেই বয়সের সঙ্গে-সঙ্গে আপনার পায়ের মাপ বদলায়। পায়ের মাপের সঙ্গে বদলায় আপনার ত্বকের ধরনও। অল্প বয়সে আপনার ত্বকের ধরন যেমন থাকবে, বয়সকালে স্বাভাবিক নিয়মেই সেই ধরন বদলাবে। অতএব এক জুতো ব্যবহারের ফলে আপনার পায়ের ত্বক অমসৃণ হতে থাকে। ত্বকের বিবিধ রকম সমস্যা দেখা দিতে পারে। অল্প বয়সিদের ক্ষেত্রে এক জুতো বেশিদিন পরলে পায়ের গঠনে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

জুতো বাতিল করার সংকেত
এক জুতো বেশিদিন পরার পর যদি আপনার পায়ে সামান্যতম অস্বস্তি নজরে আসে। যেমন- যন্ত্রণা বা ফোস্কা। দ্রুত সেই জুতো বদলে ফেলুন।

কোনও জুতোর নীচের অংশ, অর্থাৎ সোল ক্ষয়ে যেতে শুরু করলে, সেটাকে সমান্তরাল কোনও জায়গায় রেখে দেখুন।‌ যদি দেখেন যে একদিকে বেশি হেলে আছে তবে বুঝবেন জুতার সোল নষ্ট হতে শুরু করেছে। দ্রুত বদলে ফেলুন সেই জুতাও। সোল ক্ষয়ে যাওয়া জুতো বেশিদিন ব্যবহার করবেন না।

জুতায় দুর্গন্ধ হলে
সাধারনত এক জুতা টানা ব্যবহার করলে পায়ে দুর্গন্ধ হতে পারে। তাতে আশেপাশের মানুষ যেমন বিব্রত হয় লজ্জায় আপনাকেও পড়তে হয়। তাই একই জুতা টানা ব্যবহার করা উচিত না। আর সবসময় মোজা পরে জুতা পরা উচিত। তাতে আপনার পা থাকবে সুন্দর জুতাও টিকবে বহুদিন। এছাড়া দুরগন্ধ এড়াতে নিয়মিত জুতা ও পা পরিস্কার রাখা উচিত। বিশেষ করে খেয়াল রাখবেন ভেজা পায়ে জুতা না পরার বা ভেজা জুতা পরেই না বের হওয়ার।

যাঁরা নিয়মিত ট্রেনিং বা ওয়ার্ক আউট করেন, তাঁদের জন্য জুতোর বিষয় সচেতন হওয়া আরও একটু বেশি জরুরি। যারা একটু ভারী ট্রেনিং বা রানিংয়ের সঙ্গে যুক্ত তাঁদের একটা জুতো ছয় মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। যাঁরা অতটা ভারী ট্রেনিং না করলেও, এমনই রানিং করেন, তাঁদের একটা জুতো ব্যবহার করা উচিত এক বছর। তার বেশি নয়। ওয়ার্ক আউট বা রানিংয়ের ক্ষেত্রে জুতো একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে জুতোর আকার আয়তনে গোলমাল দেখা দিলে, ওয়ার্ক আউটের সময় বিবিধরকম সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়