Cvoice24.com

বাকলিয়ায় প্রসূতি মায়ের মৃত্যুতে বন্ধ হলো ভুয়া ক্লিনিক

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৬, ২৫ জানুয়ারি ২০২৩
বাকলিয়ায় প্রসূতি মায়ের মৃত্যুতে বন্ধ হলো ভুয়া ক্লিনিক

চট্টগ্রাম নগরের বাকলিয়ার বউবাজারের সুবর্ণ আবাসিক এলাকায় ‘নিরাপদ প্রসব সেন্টার’ নামে একটি ভুয়া ক্লিনিকে এক প্রসূতি মায়ের মৃত্যু পর সেখানে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স না থাকায় ক্লিনিকের পরিচালক শাহাদাত হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) বিকেল ওই ক্লিনিকে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মো. ওয়াজেদ চৌধুরী এবং বাকলিয়া থানা পুলিশের সদস্যরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, নিরাপদ প্রসব সেন্টার ক্লিনিকে অভিযান চালানো হয়েছে। এসময় স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স না থাকায় ক্লিনিকটির পরিচালক শাহাদাত হোসেনকে ৫ হাজার টাকা অর্থদণ্ড এবং ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া সেখানে ধাত্রী ফাহিমা শাহাদাতকে হাতেনাতে আটক করা হয়েছে। বিভিন্ন সময়ে ডাক্তার না থাকায় নিজে অপারেশন ও নরমাল ডেলিভারি করার অপরাধে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ওই ভুয়া ক্লিনিকের সকল সরঞ্জামাদি জব্দ করা হয়েছে এবং সেটি বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ১৩ জানুয়ারি নিরাপদ প্রসব সেন্টার ক্লিনিকে নরমাল ডেলিভারি করানোর পর জান্নাতুল ফেরদৌস নিহা (২২) নামের একজন প্রসূতি মায়ের মৃত্যু হয়। গণমাধ্যমে এ সংবাদ প্রকাশের পর আজ সেখানে অভিযান চালায় জেলা প্রশাসন। 

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘আমরা শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু শূণ্যের কোঠায় নামিয়ে আনতে কাজ করছি। চট্টগ্রামের কোন জায়গায় এ রকম অবৈধ হাসপাতাল বা ক্লিনিক গড়ে উঠতে দেওয়া হবে না। যেখানেই তথ্য পাওয়া যাবে সেখানেই অভিযান চালান হবে।’

সর্বশেষ

পাঠকপ্রিয়