Cvoice24.com
corona-awareness

বাংলাদেশসহ বিশ্বের ৪৪ দেশে ছড়িয়ে পড়েছে ভারতীয় করোনা

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ১২ মে ২০২১
বাংলাদেশসহ বিশ্বের ৪৪ দেশে ছড়িয়ে পড়েছে ভারতীয় করোনা

ফাইল ছবি

ভারতে করোনা ভাইরাসের যে ধরন, তা এরই মধ্যে প্রতিবেশী বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশে পাওয়া গেছে। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। গত বছরের অক্টোবরে ভারতে প্রথম পাওয়া গিয়েছিল বি.১.৬১৭ প্রজাতির এ ভাইরাস। 

ভাইরাসের ওই ধরন নিয়ে চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভারতের পরে এটির প্রভাবে সবথেকে বেশি সংক্রমণ দেখা গেছে ব্রিটেনে। অন্যান্য প্রজাতির তুলনায় করোনার এই ধরন অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে সতর্ক করেছিলেন ডব্লিওএইচওর বিজ্ঞানীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতি দিয়ে জানিয়েছে, গবেষণায় তারা দেখেছে ভারতে এত দ্রুত সংক্রমণ ছড়ানোর পিছনে অন্যতম যে কারণ, সেটি হল এই নতুন প্রজাতির ভাইরাসের ক্ষমতা। এটি অনেক দ্রুত ছড়াতে সক্ষম। এমনকি করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয় সেই অ্যান্টিবডিও অনেক সময় এই ভাইরাসকে রুখতে ব্যর্থ হয়। ফলে টিকা নেওয়ার পরেও অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।

সেই সঙ্গে আরও যেসব দেশে এ ভাইরাস পাওয়া গেছে সেই দেশগুলোকেও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথমে ভারতে পাওয়া করোনার ওই ধরন এখন বিশ্বের ৪৪টি দেশে মিলেছে। এর থেকেই বোঝা যাচ্ছে ভাইরাসটি দ্রুত ছড়াচ্ছে। এই মুহূর্তে সব থেকে গুরুত্বপূর্ণ হল এই প্রজাতির সংক্রমণ কমানো। তার জন্য প্রতিটি দেশকে পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। না হলে এই ভাইরাস আরও অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে। সে ক্ষেত্রে এটিকে তখন নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়বে বলেই আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের।

এদিকে ভারতীয় ভ্যারিয়েন্ট যাতে ছড়াতে না পারে সে জন্য গত ২৬ এপ্রিল থেকে সীমান্ত বন্ধ রেখেছে বাংলাদেশ। এর মধ্যেই গত শনিবার দেশে করোনার ওই ধরন (ভারতীয় ভ্যারিয়েন্ট) বহনকারী রোগী শনাক্ত হয়েছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়