Cvoice24.com
corona-awareness

চট্টগ্রামের পাঁচটিসহ ৩২ জেলায় লাফিয়ে বাড়ছে করোনা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ৯ জুন ২০২১
চট্টগ্রামের পাঁচটিসহ ৩২ জেলায় লাফিয়ে বাড়ছে করোনা

ফাইল ছবি

করোনার ভাইরাসটির সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী। দেশের ৩২ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্ত রোগী। সঙ্গে মৃত্যুও। এ ঝুঁকির মধ্যে চট্টগ্রাম বিভাগেরই রয়েছে পাঁচটি জেলা। তবে সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, নয় জেলা। 

এছাড়া খুলনার ছয়টি; রাজশাহী, রংপুর ও বরিশালের তিনটি করে, সিলেটের দুটি এবং ময়মনসিংহের একটি জেলা রয়েছে। দেশে ২৪ ঘণ্টার ব্যবধানে সংক্রমণের হার বেড়েছে শূন্য দশমিক ৬৫ শতাংশ। আগের একদিনের তথ্য পর্যালোচনা করে এ পরিসংখ্যান পাওয়া যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চট্টগ্রামের যেসব জেলায় সংক্রমণ ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে সেগুলো হলো- রাঙামাটি ১২ দশমিক ১২ শতাংশ, আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল ৮ দশমিক ৯৩ শতাংশ। খাগড়াছড়িতে ১০০ শতাংশ, আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল ১০ দশমিক ৩৪ শতাংশ। 

লক্ষ্মীপুর ৫ দশমিক ৮৮ শতাংশ, আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল শূন্য শতাংশ। কুমিল্লা ৭ দশমিক ১৯ শতাংশ, আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল ৩ দশমিক ৫৩ শতাংশ। ব্রাহ্মণবাড়িয়া ৫ দশমিক ২৪ শতাংশ, আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল শূন্য শতাংশ। 

ঊর্ধ্বমুখী এ সংক্রমণে আশঙ্কা প্রকাশ করে বিশেষজ্ঞরা বলছেন, সামগ্রিক কার্যক্রম গতিশীল রাখতে অবশ্যই সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে হবে। এ বিষয়ে রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের উপদেষ্টা ড. মোশতাক হোসেন বলেন, ‘যেখানে শনাক্তের হার বেশি সেখানে যাতায়াত-চলাচল সীমিত রাখতে হবে। একইসঙ্গে নিশ্চিত করতে হবে প্রান্তিক মানুষের জীবনের নিরাপত্তা। অন্যথায় কোনো বিধিনিষেধ কার্যকর হবে না।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়