Cvoice24.com
corona-awareness

করোনার উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মৃত্যু চট্টগ্রামে 

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৩ জুন ২০২১
করোনার উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মৃত্যু চট্টগ্রামে 

ফাইল ছবি

দেশে করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু বেশি হচ্ছে। প্রতিদিনই সংখ্যাটা বাড়ছে। সেই সঙ্গে করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর হারটাও নেহাত কম নয়। রোগীরা তীব্র উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। তাদের অবস্থা খুব দ্রুত অবনতি হওয়ার পাশাপাশি ফুসফুস তুলনামূলকভাবে অল্প সময়ে ক্ষতিগ্রস্ত হতে দেখা যাচ্ছে। তবে এসবের পেছনের সুনির্দিষ্ট কারণ জানা যাচ্ছে না।

দেশে গত ২৪ মে থেকে ৮ জুন- এই ১৬ দিনে করোনার উপসর্গ নিয়ে সারাদেশে মৃত্যু হয়েছে ৫৮ জনের। এর মধ্যে রাজশাহী বিভাগে মারা যাওয়া ৫২ জনের মধ্যে শুধু রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালেই মারা গেছেন ৫০ জন।

বর্তমানে দেশের করোনা পরিস্থিতি তুলে ধরে শনিবার (১২ মে) প্রকাশিত বাংলাদেশ পিস অবজারভেটরির (বিপিও) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। করোনা পরিস্থিতি নিয়ে গত বছরের ১ মার্চ থেকে ৮ জুন পর্যন্ত দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। ওই বিভাগে ৭৪১ জন মারা গেছেন। আর সবচেয়ে কম মারা গেছে ময়মনসিংহ বিভাগে।

তবে হিসাবের ১৬ দিনে করোনার উপসর্গ নিয়ে যারা মারা গেছেন তারা প্রায় সবাই চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁর বাসিন্দা। এছাড়া খুলনা বিভাগে মারা যাওয়া ছয়জনের অধিকাংশের বাড়ি সাতক্ষীরা জেলায়।

অবশ্য গত ১৩ থেকে ২৫ মে পর্যন্ত সারাদেশে করোনার উপসর্গ নিয়ে কেউ মারা যায়নি বলে প্রতিবেদনে জানায় বিপিও। ওই প্রতিবেদনটি প্রস্তুত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিজিএস)। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আর্থিক সহায়তায় করোনাকালে কয়েকটি বিষয় নিয়ে নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে আসছে বিপিও।
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়