Cvoice24.com

করোনা রোগীর চাপ সামলাতে ৫ মেডিকেল কলেজ হাসপাতালকে শয্যা বাড়ানোর তাগিদ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩৭, ১৫ জুলাই ২০২১
করোনা রোগীর চাপ সামলাতে ৫ মেডিকেল কলেজ হাসপাতালকে শয্যা বাড়ানোর তাগিদ

চট্টগ্রামে করোনার আগ্রাসী থাবা থামছেই না। দিনের পর দিন তা আরও ভয়ঙ্কর হয়ে ওঠছে। প্রতিদিনই হাজারের কাছাকাছি করোনা রোগী শনাক্ত হচ্ছে তবে সেই তুলনায় সুস্থ হয়ে উঠছে কম। 

এমন পরিস্থিতিতে সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রামে কভিড ডেডিকেটেড ১৬ শ’ বেডেও রোগীর চাপ সামলাতে হিমসিম খাচ্ছে হাসপাতালগুলো। এরমধ্যে সরকারি ৯৫০ ও বেসরকারি ৬৫০ কভিড ডেডিকেটেড বেড রয়েছে। ফলে বাধ্য হয়ে চট্টগ্রামের ৫ বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালকে কভিড ডেডিকেটেড শয্যার সংখ্যা বাড়াতে বলেছে স্বাস্থ্য বিভাগ। একই সাথে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকেও করোনা ডেডিকেটেড শয্যা বাড়াতে বলা হয়েছে। তবে তা অবশ্যই রোগীদের স্বল্পমূল্যে সেবাদানের বিষয়টি নিশ্চিত করেই বাড়াতে হবে। 

বুধবার (১৪ জুলাই) চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর স্বাক্ষরিত পৃথক দুই আদেশে এসব তথ্য জানানো হয়। 

স্বল্পমূল্যের করোনা রোগীদের সেবা দিতে যে পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালকে শয্যা সংখ্যা বাড়াতে হবে। তা হলো— আগ্রাবাদ মা ও শিশু মেডিকেল কলেজ হাসপাতাল, বায়েজিদ মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল, খুলশী সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, শমসের পাড়া ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ও চন্দনাইশ বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতাল। 

অন্যদিকে বেসরকারি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর মালিকদের কাছে একই অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। করোনা আক্রান্ত রোগীদের নিরবিচ্ছিন্ন চিকিৎসা সেবা প্রদানের জন্য চট্টগ্রাম মহানগরের বেসরকারি হাসপাতালগুলোর স্বল্প মূল্যে আইসোলেশন বেডের সংখ্যা বৃদ্ধি করতে হবে।

হাসপাতালগুলোর কাছে পাঠানো অফিস আদেশে বলা হয়েছে— ‘চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও সরকারি-বেসরকারি হাসপাতাল সমূহে প্রতিনিয়ত রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে চট্টগ্রামের বেসরকারি মেডিকেল কলেজ সমূহে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রধান করা হলেও রোগীর তুলনায় বেড সংখ্যা অপ্রতুল। ফলশ্রুতিতে রোগী সাধারণ সরকারি ও বেসরকারি হাসপাতালমুখী হচ্ছে। এরূপ পরিস্থিতিতে চলমান কভিড-১৯ মোকাবেলায় দ্রুত সময়ের মধ্যে বেরসকারি মেডিকেল কলেজ হাসপাতালে স্বল্পমূল্যে সর্বোচ্চ সংখ্যক আইসোলেশন বেড বৃদ্ধিসহ করোনা রোগী ভর্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’ 

সর্বশেষ

পাঠকপ্রিয়