Cvoice24.com

করোনা ডেডিকেটেডে হাসপাতাল হচ্ছে মেরিন সিটি হাসপাতাল, স্বাস্থ্য বিভাগের পরিদর্শন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৭, ১৫ জুলাই ২০২১
করোনা ডেডিকেটেডে হাসপাতাল হচ্ছে মেরিন সিটি হাসপাতাল, স্বাস্থ্য বিভাগের পরিদর্শন

বৃহস্পতিবার দুপুরে মেরিন সিটি কলেজ হাসপাতাল পরিদর্শনের যান সরকারি টিম।

ক্রমাগত করোনা রোগীর চাপ বাড়ার কারণে হিমসিম খেতে হচ্ছে চট্টগ্রামে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে। এ অবস্থায় বেসরকারি হাসপাতালগুলোকে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে শয্যা বাড়তে বলা হলেও এবার কোভিড ডেডিকেটেড হাসপাতাল হিসেবে উন্নতি হচ্ছে চট্টগ্রামের মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল। ইতোমধ্যে এই হাসপাতালে আইসিইউ, এইচডিইউসহ সাধারণ শয্যা দ্বিগুণ করার উদ্যোগ নেয়া হয়েছে। যাতে সরকারের পক্ষ থেকে পুরোপুরি সব সহযোগিতা করা হবে। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে বায়েজিদের মেরিন সিটি কলেজ হাসপাতাল ও সাউর্দান মেডিকেল কলেজ হাসপাতালে সম্ভাব্যতা যাচাইয়ে পরিদর্শনে যান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মিজানুর রহমানের নেতৃত্বে তিন সদস্যের টিম। বাকি দুই জন হলেন— চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিুনুর রহমান ও জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।  

মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনসহ আড়াইশ’ শয্যা রয়েছে। আগে থেকেই হাসপাতালটিতে তিনটি আইসিইউ শয্যাসহ রয়েছে এইচডিইউ সুবিধাও। যদিও বর্তমানে হাসপাতালটিতে ৪০ শয্যা কোভিড রোগীদের চিকিৎসায় ব্যবস্থা রয়েছে। রয়েছে ৬ শয্যার আইসিইউ এবং ১২ শয্যার এইচডিইউ সুবিধা। তবে সংকটময় পরিস্থিতিতে তা খুবই অপ্রতুল। এমতাবস্থায় পুরো হাসপাতালটিকে কোভিড ডেডিকেটেড করা হলে এ সংকটময় পরিস্থিতিতে বড় সহায়ক হিসেবে ভূমিকা রাখবে বলে মত স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের। 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি সিভয়েসকে বলেন, ‘পরিদর্শনে গিয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে ৷ বর্তমানে তাদের ৬টি আইসিইউ থাকলেও দ্রুত সময়ের মধ্যে তা ১২টি করার জন্য বলা হয়েছে। একই সাথে ১২টি এইচডিইউ এর স্থলে ২৪টি করার কথা বলা হয়েছে। পাশাপাশি সাধারণ শয্যাও আরো বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। এক্ষেত্রে যদি কোন চাহিদা থাকে, তাও আগামী শনিবারের মধ্যে পাঠাতে বলা হয়েছে। আমরা তাদের এ বিষয়ে সহযোগিতা করব।’ 

এদিকে একই টিম পাশের সাউর্দান মেডিকেল কলেজ হাসপাতালেও যায়। কিন্তু এখন পর্যন্ত এ হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা শুরু করেনি এই হাসপাতাল। তবে আগামী সপ্তাহে প্রাথমিক পর্যায়ে ৩ শয্যা দিয়ে রোগীর সেবা দেয়া শুরু করা হবে বলেও জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি৷ তিনি বলেন, ‘ওই হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে৷ দ্রুত সময়ের মধ্যে কোভিড রোগীদের চিকিৎসা শুরু করতে৷ তারা আপাতত ৩ শয্যা দিয়ে চালু করবে।’

এর আগে, বুধবার (১৪ জুলাই) চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর চট্টগ্রামের ৫ বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারগুলোকে কভিড ডেডিকেটেড শয্যা বাড়ানোর অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়। চট্টগ্রামে সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রামে কভিড ডেডিকেটেড ১৬শ’ বেডেও রোগীর চাপ সামলাতে হিমসিম খাচ্ছে হাসপাতালগুলো। এরমধ্যে সরকারি ৯৫০ ও বেসরকারি ৬৫০ কভিড ডেডিকেটেড বেড রয়েছে। ফলে বাধ্য হয়ে চট্টগ্রামের ৫ বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালকে কভিড ডেডিকেটেড শয্যার সংখ্যা বাড়াতে বলেছে স্বাস্থ্য বিভাগ। একই সাথে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকেও করোনা ডেডিকেটেড শয্যা বাড়াতে বলা হয়েছে। তবে তা অবশ্যই রোগীদের স্বল্পমূল্যে সেবাদানের বিষয়টি নিশ্চিত করেই বাড়াতে হবে। 

স্বল্পমূল্যের করোনা রোগীদের সেবা দিতে যে পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালকে শয্যা সংখ্যা বাড়াতে হবে। তা হলো— আগ্রাবাদ মা ও শিশু মেডিকেল কলেজ হাসপাতাল, বায়েজিদ মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল, খুলশী সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, শমসের পাড়া ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ও চন্দনাইশ বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতাল। 

অন্যদিকে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর মালিকদের কাছে একই অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। করোনা আক্রান্ত রোগীদের নিরবিচ্ছিন্ন চিকিৎসা সেবা প্রদানের জন্য চট্টগ্রাম মহানগরের বেসরকারি হাসপাতালগুলোর স্বল্প মূল্যে আইসোলেশন বেডের সংখ্যা বৃদ্ধি করতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়