Cvoice24.com

করোনা/ শয্যা সংকট কাটাতে ৫ বেসরকারি মেডিকেল কলেজই ভরসা স্বাস্থ্য বিভাগের

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৭, ২৬ জুলাই ২০২১
করোনা/ শয্যা সংকট কাটাতে ৫ বেসরকারি মেডিকেল কলেজই ভরসা স্বাস্থ্য বিভাগের

শয্যা না পেয়ে রোগী নিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটছেন স্বজনরা। ফাইল ছবি।

চট্টগ্রামের সরকারি বেসরকারি প্রায় সকল হাসপাতালেই এখন করোনা রোগীতে টইটুম্বর। তারমধ্যে প্রতিদিনই বাড়ছে সংক্রমণ সংখ্যা। শয্যা খালি না থাকায় ইতোমধ্যে সংকটাপন্ন রোগীরাও ঘুরছেন হাসপাতালে হাসপাতালে।  যা এক প্রকার দুশ্চিন্তায় ফেলেছে স্বাস্থ্য বিভাগসহ প্রশাসনকেও। 

এমন বাস্তবতায় রোগীদের সেবা নিশ্চিত করতে মাঠে নেমেছে স্বাস্থ্য বিভাগসহ প্রশাসন। চট্টগ্রামের অতিরিক্ত রোগীদের সেবা নিশ্চিত করতে সরকারি তিন হাসপাতালের পাশাপাশিভ ভরাস্থল হয়ে উঠছে বেসরকারি পাঁচ মেডিকেল কলেজ ও হাসপাতালই। এসব হাসপাতালে রোগী ভর্তি হলে অনেকটাই সরকারি হাসপাতালগুলোতে রোগীর চাপ কমিয়ে সংকট কাটাতে পারবে বলে আশা সংশ্লিষ্টদের। 

আজ সোমবার বিকেলে এই বেসরকারি পাঁচ মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধানদের নিয়ে বৈঠকে বসছেন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। বিকেল ৩ টায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসানের সভাপত্বিতে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হবে। এতে অতিরিক্ত বিভাগীয় কমিশনার, স্বাস্থ্য পরিচালক, সিভিল সার্জনসহ স্বাস্থ্য ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও জেলা কোভিড-১৯ প্রতিরোধ সংক্রান্ত কমিটির সদস্য সচিব ডা. সেখ ফজলে রাব্বি বলেন, 'সব হাসপাতালেই এখন রোগীতে ভরা। যেভাবে সংক্রমণ বাড়ছে, তাতে অবশ্যই দুশ্চিন্তা ভর করছে। চট্টগ্রামের পাঁচ মেডিকেল কলেজ হাসপাতালে শয্যা ও সুযোগ সুবিধা ভালো আছে। এসব হাসপাতালে যদি কিছু রোগী ভর্তি করানো যায়, তাহলে কিছুটা হলেও স্বস্তি ফিরবে।’

যদিও ইতোমধ্যে মা ও শিশু হাসপাতাল তাদের সর্বোচ্চতা দিয়ে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন উল্লেখ করে সিভিল সার্জন বলেন, বাকি হাসপাতালগুলোও তাদের মতো এগিয়ে আসলে সামনে সমস্যা হবে না। 

পাঁচ হাসপাতাল হলো, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, সাউর্দান মেডিকেল কলেজ ও হাসপাতাল, মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল। 

এর আগে, গত ১৪ জুলাই (বুধবার) চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর চট্টগ্রামের ৫ বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারগুলোকে কভিড ডেডিকেটেড শয্যা বাড়ানোর অনুরোধ জানিয়ে চিঠি পাঠান। 

হাসপাতালগুলোর কাছে পাঠানো অফিস আদেশে বলা হয়েছে— ‘চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও সরকারি-বেসরকারি হাসপাতাল সমূহে প্রতিনিয়ত রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে চট্টগ্রামের বেসরকারি মেডিকেল কলেজ সমূহে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রধান করা হলেও রোগীর তুলনায় বেড সংখ্যা অপ্রতুল। ফলশ্রুতিতে রোগী সাধারণ সরকারি ও বেসরকারি হাসপাতালমুখী হচ্ছে। এরূপ পরিস্থিতিতে চলমান কভিড-১৯ মোকাবেলায় দ্রুত সময়ের মধ্যে বেরসকারি মেডিকেল কলেজ হাসপাতালে স্বল্পমূল্যে সর্বোচ্চ সংখ্যক আইসোলেশন বেড বৃদ্ধিসহ করোনা রোগী ভর্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’

সর্বশেষ

পাঠকপ্রিয়