Cvoice24.com

করোনা চিকিৎসায় হাসপাতালের শয্যা বাড়াতে হাইকোর্টের দ্বারস্থ আসক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২২:০৮, ১ আগস্ট ২০২১
করোনা চিকিৎসায় হাসপাতালের শয্যা বাড়াতে হাইকোর্টের দ্বারস্থ আসক

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতালে বেড পেতে ভোগান্তিতে পড়তে হচ্ছে করোনা আক্রান্ত রোগীদের। এজন্য প্রত্যেক সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের জন্য শয্যা বাড়াতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক)।

রোববার (১ আগস্ট) এ রিট দায়ের করা। রিটে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন আইনজীবী শাহীনুজ্জামান। আদালতে আবেদনের পক্ষে শুনানিতে অংশগ্রহণ করবেন আইনজীবী জেড আই খান পান্না, ড. সৈয়দা নাসরীন।

রিট আবেদনে উল্লেখ করা হয়, সরকারি-বেসরকারি সকল হাসপাতালে করোনা রোগীদের জন্য শয্যা বাড়ানো, যারা সরকারি হাসপাতালে ভর্তি হতে পারেনি তাদেরকে বেসরকারি হাসপাতালে দ্রুত ভর্তি করানোর নির্দেশনা জারি করতে নির্দেশনা চাওয়া হয়।

পাশাপাশি এসব নির্দেশনা অমান্যকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া, প্রত্যেক জেলায় করোনা হাসপাতালে প্রয়োজনীয় অক্সিজেনসহ হাই ফ্ল্যো ক্যানুলা সরবরাহ করা, করোনা রোগীদের যথাযথ তত্ত্বাবধান এবং হাইজেনিক ও ভালো খাবার সরবরাহ নিশ্চিতে দ্রুত পদক্ষেপ নেওয়া এবং করোনা আক্রান্ত গর্ভবতী নারীদের বিশেষ তত্বাবধান এবং তাদের জন্য হসপাতালে আলাদা স্থান নির্ধারণ করেদেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ১১ জুলাই এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু নোটিশের পরও কোনো পদক্ষেপ না নেওয়ায় উচ্চ আদালতের রিট দায়ের করা হয়েছে বলেও জানিয়েছেন আইনজীবী।

আইনি নোটিশে বলা হয়, ৭ জুলাই করোনা আক্রান্ত রোগী মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াচ্ছে। একেবারে গ্রামগঞ্জেও এ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে। প্রায় ৫০ ভাগ রোগী গ্রামের। এ অবস্থায় পাঁচটি বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল নোটিশে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়