Cvoice24.com

ঢাকার বস্তিতে করোনার টিকা দিলেও চট্টগ্রামে খবর নেই

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫০, ১৯ নভেম্বর ২০২১
ঢাকার বস্তিতে করোনার টিকা দিলেও চট্টগ্রামে খবর নেই

বস্তিবাসী। ফাইল ছবি

ঢাকায় বস্তিবাসীদের জন্য টিকা প্রদান কার্যক্রম শুরু হলেও চট্টগ্রামের সাধারণ বস্তিবাসীর টিকা প্রদান সহসায় শুরু হচ্ছে না। স্থানীয় স্বাস্থ্য বিভাগও ঠিক কবে টিকাদান কার্যক্রম শুরু করবেন সে বিষয়টিও নিশ্চিত নয়। বলা হচ্ছে, এখন পর্যন্ত এ সংক্রান্ত বিষয়ে কেন্দ্র থেকে কোন নির্দেশনা পাননি তারা।

ঢাকায় জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্র না থাকলেও, বস্তিবাসীদের তালিকা করে সবাইকেই টিকার আওতায় আনার কাজ শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় গত মঙ্গলবার (১৬ নভেম্বর) থেকে ঢাকার কড়াইল বস্তিতে ১৮ বছর বয়সের বেশি সবাইকে দেওয়া হবে সিনোফার্মের টিকা।

তবে দেশের বৃহত্তম নগর চট্টগ্রামে সেই ধরনের উদ্যোগ নেয়নি সরকার কিংবা চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। ফলে ভ্যাকসিনের আওতায় আসেনি নিম্ন আয়ের লোকজনের বিরাট একটা অংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ বস্তিশুমারির ২০১৪ সালের তথ্য অনুযায়ী, দেশে মোট বস্তির মধ্যে ১৬ শতাংশ বা ২ হাজার ২১৬টি চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায়। এসব বস্তিতে মোট ১ লাখ ২৮ হাজার পরিবার বসবাস করে। প্রতিটি পরিবার বা খানার গড় সদস্য সংখ্যা ৩ দশমিক ৭৩।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বস্তিবাসীর জন্য ইন্টারনেট সহজ লভ্য না হওয়া, জন্ম নিবন্ধন বা জাতিয় পরিচয়পত্র না থাকাসহ নানা কারণে টিকার নিবন্ধনে পিছিয়ে এই জনগোষ্ঠী।

সে কারণে কোন নিবন্ধন ছাড়াই কেবল নামের তালিকা করে তাদের টিকার আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়। বস্তিবাসীদের জন্য ‘অন দ্য স্পট রেজিস্ট্রেশন’ -এর ব্যবস্থা থাকবে।

জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা সেলিম আকতার চৌধুরী বলেন, ‘এ বিষয়ে এখন পর্যন্ত কোন নির্দেশনা পাওয়া যায়নি। নির্দেশনা পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়