Cvoice24.com

ওমিক্রন নিয়ে সব বন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কবার্তা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:০৬, ২৮ নভেম্বর ২০২১
ওমিক্রন নিয়ে সব বন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কবার্তা

প্রতীকি ছবি

দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের কয়েকটি দেশে শনাক্ত করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে দেশের সব বন্দরে সতর্কবার্তা দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে আজ রোববার এ কথা জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) মো. নাজমুল ইসলাম। তিনি বলেন, বন্দরগুলোয় নিরাপত্তা জোরদার করার জন্য বলা হয়েছে।

গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন একটি ধরন শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকা ছাড়াও বতসোয়ানা, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিতেও নতুন এ ধরনের সন্ধান মিলেছে। ডব্লিউএইচও করোনার নতুন ধরনের নাম দিয়েছে ‘ওমিক্রন’। ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে সংস্থাটি। ধারণা করা হচ্ছে, করোনার আগের সব ধরনের চেয়ে এটি অনেক বেশি সংক্রামক। তবে ওমিক্রন করোনার অন্য ধরনের তুলনায় কম নাকি বেশি মারাত্মক, তা এখনো নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা।

নাজমুল ইসলাম বলেন, ‘ডব্লিউএইচও ইতিমধ্যে ওমিক্রন ধরনটিকে “উদ্বেগজনক” বলেছে। আমরাও এ বিষয়ে সতর্ক আছি।’

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আরও বলেন, ‘গত ৩০ দিনে দেশে করোনা শনাক্তের নিম্নহার দেখা গেছে। এ হার ২ শতাংশের নিচে থেকেছে। কিন্তু এ পরিস্থিতিতে আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।’

নাজমুল ইসলাম আজকের ব্রিফিংয়ে দেশের ডেঙ্গু পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, ডেঙ্গু পরিস্থিতি সহনীয় আছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালগুলোয় ৫৭ এবং ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ৩০ জন ভর্তি হয়েছেন। এখন সক্রিয় রোগীর সংখ্যা ৪২৮।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়