Cvoice24.com

২৫ রান তুলতেই ৪ উইকেট নেই বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৬, ২৮ নভেম্বর ২০২১
২৫ রান তুলতেই ৪ উইকেট নেই বাংলাদেশের

ব্যাট হাতে মুশফিক।

৪৪ রানের লিড পেলেও ব্যাট হাতে স্বস্তিদায়ক শুরু পেলো না বাংলাদেশ। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৫ রান তুলতেই স্বাগতিকরা হারিয়েছে ৪ উইকেট। লিড দাঁড়িয়েছে ৬৯ রান।

চার ওভার পর্যন্ত শাহীন-হাসানদের গতি সামলানো গেলেও পঞ্চম ওভারে ব্যর্থ হন ওপেনার সাদমান। তাকে এলবিডাব্লিউতে সাজঘরে ফিরিয়েছেন শাহীন। রিভিউ নিয়েও লাভ হয়নি তখন। এক বল পর আব্দুল্লাহ শফিককে ক্যাচ দিয়ে ফেরেন নাজমুল শান্তও। দুই উইকেট হারানো বাংলাদেশের বিপদ আরও বাড়িয়ে দিয়ে যান অধিনায়ক মুমিনুল। তাকে শূন্য রানে সাজঘরে ফিরিয়েছেন হাসান আলী। লিডিং এজ হয়ে বল জমা পড়ে আজহার আলীর হাতে।

১৫ রানে ৩ উইকেট পড়ে গেলে মনে হচ্ছিল সাইফ-মুশফিক প্রতিরোধ গড়ে খেলবেন। সেখানেও আঘাত হানেন শাহীন। প্রথম ইনিংসের মতো বাউন্সারেই সাইফকে কাবু করেছেন এই পেসার। সাইফ ফিরেছেন ১৮ রান করে।   

অথচ পাকিস্তানকে প্রথম ইনিংসে ২৮৬ রানে গুটিয়ে দিয়ে ভালো কিছু করার সুযোগ দেখছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে স্বাগতিকরা ৩৩০ রান করায় এগিয়ে আছে তাতে। এখন পরিস্থিতি কতটুকু সামাল দিতে পারে সেটাই দেখার। ক্রিজে আছেন মুশফিকুর রহিম (৬) ও ইয়াসির আলী (০)।

৪৪ রানের লিডটা আরও বেশি হতে পারতো বাংলাদেশের। ২৫৭ রানে পাকিস্তানের ৯ উইকেট ‍তুলে ফেলেছিল। সেখান থেকে ২৯ রানের জুটি গড়ে ব্যবধান কমিয়েছেন ফাহিম আশরাফ ও শাহীন। ফাহিমকে ৩৮ রানে তাইজুল ক্যাচ বানালে আর বড় হয়নি এই জুটি।

পাকিস্তানের ব্যাটিংয়ে ধস আনতে বড় ভূমিকা ছিল বামহাতি স্পিনার তাইজুল ইসলামের। ১১৬ রানের বিনিময়ে একাই ৭ উইকেট নিয়েছেন। দুটি নেন এবাদত হোসেন, একটি নেন মেহেদী মিরাজ।

পাকিস্তান চাপে পড়ে যায় প্রথম সেশনেই। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে ৫৮ রান যোগ করতে পারে তারা। বিনিময়ে ৪ উইকেট তুলে নেন স্পিনাররা। পরের সেশনে হারায় বাকি ৬ উইকেট। 

শুরুতে পাকিস্তানের ওপেনিং জুটির প্রতিরোধ ভেঙে দেন তাইজুল ইসলাম। জুটি ভেঙে ফেলার পর স্বাভাবিকভাবে নড়বড়ে থাকেন নতুন ব্যাটসম্যান। পরের বলে এই নড়বড়ে পরিস্থিতির শিকার হয়েছেন আজহার আলী। লেগ বিফোরে সাজঘরে ফিরেছেন রানের খাতা খুলবার আগেই।

তার পর একে একে ফেরান শফিক, আজহার আলী, ফাওয়াদ আলম, হাসান আলী, নুমান আলী ও ফাহিম আশরাফকে। একপ্রান্ত আগলে আবিদ আলী চতুর্থ টেস্ট সেঞ্চুরি তুলেছেন ঠিকই। কিন্তু তার সঙ্গী হয়ে কেউ চাপ কমাতে পারেননি।

আবিদ আলীর একার লড়াই থামে দ্বিতীয় সেশনে। তাইজুলের ৯৪তম ওভারে লেগ বিফোরের ফাঁদে পড়ে এই ওপেনার বিদায় নেন ১৩৩ রান করে। ২৮২ বল খেলা এই ব্যাটার রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। আবিদের বিদায়ের পর বাকিরা আর দায়িত্ব কাঁধে নেওয়ার মতো প্রতিশ্রুতিশীল ছিলেন না।

প্রথম ইনিংসে বাংলাদেশকে ৩৩০ রানে গুটিয়ে দিয়ে গতকাল পাকিস্তান দুই সেশন পার করে দেয় কোনও উইকেট না হারিয়ে। বাংলাদেশের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে সফরকারীরা দ্বিতীয় দিন শেষ করেছিল ১৪৫ রানে।

সর্বশেষ

পাঠকপ্রিয়