Cvoice24.com

করোনার টিকা পাচ্ছেন কারাবন্দিরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৫, ১ ডিসেম্বর ২০২১
করোনার টিকা পাচ্ছেন কারাবন্দিরা

কারাগারে ওয়ার্ডের ভেতর বন্দিদের একটি দৃশ্য। ছবিঃ সংগৃহীত

বিভিন্ন ক্যাটাগরিতে সারাদেশের বেশির ভাগ মানুষ টিকা নিলেও আওতাভুক্ত ছিল না কারাবন্দিরা। তবে এবার টিকা পেতে যাচ্ছেন চট্টগ্রামসহ সারা দেশের কারাগারে বিচারাধীন বন্দিসহ সকল হাজতি ও কয়েদিরা। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিএএইচের পরিচালক ও লাইন ডাইরেক্টর এবং কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হকের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) মাধ্যমে দেশের কারাগারসমূহে অন্তরীণ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বন্দিসহ সকল হাজতি ও কয়েদিদের কোভিড ১৯ প্রতিরোধে ভ্যাকসিনের আওতায় আনা হচ্ছে। কারাগারে অভ্যন্তরীন ১৮ বছরের উর্ধ্বে জনগোষ্ঠীদের এবং জাতীয় কিশোর-কিশোরী উন্নয়ন কেন্দ্রসমূহের ১২ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীদের ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন নিয়মানুযায়ী প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়।  

এর আগে, গত ২৪ নভেম্বর সিভয়েসটুয়েন্টিফোরডটকমে ‘চট্টগ্রাম কারাগারের ৭ হাজার বন্দি টিকা পাবে কবে? এ শিরোনামে প্রতিবেদন করা হয়। 

কারা কর্তৃপক্ষের তথ্যানুযায়ী সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, চট্টগ্রাম কারাগারে বর্তমানে ৭ হাজারের মতো বন্দি রয়েছেন। এর মধ্যে হাজারের উপর রয়েছে সাজাপ্রাপ্ত কয়েদি এবং বাকিরা সবাই হাজতি। যাদের মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়নি কেউ। করোনা সংক্রমণ ঠেকাতে কারাগারের জন্য যারা বাজার করেন তাদের কারাগারের ভেতরে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। বন্ধ রয়েছে আত্বীয়-স্বজনদের সঙ্গে সরাসরি সাক্ষাতও। এছাড়া নিয়মিত বন্দিদের চেক-আপ করার পাশাপাশি তাপমাত্রাও মেপে দেখা হয়। কারা অভ্যন্তরে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করেই নতুন হাজতিদের ওয়ার্ডে দেওয়া হয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়