Cvoice24.com

চমেকে কিডনি ডায়ালাইসিস কোনোভাবে বন্ধ হবে না: বিভাগীয় স্বাস্থ্য পরিচালক

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৩, ৫ জানুয়ারি ২০২২
চমেকে কিডনি ডায়ালাইসিস কোনোভাবে বন্ধ হবে না: বিভাগীয় স্বাস্থ্য পরিচালক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ডায়ালাইসিস বন্ধ হবে না বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। ছবি: প্রতীকি

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সরকারের চালু করা ডায়ালাইসিস কার্যক্রম কোনোভাবেই বন্ধ হবে না বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। 

তিনি জানান, স্বাভাবিক সময়ের মতো আজও রোগীদের ডায়ালাইসিস সেবা দেওয়া হচ্ছে। তাদের বকেয়া পরিশোধসহ অন্যান্য সমস্যা সমাধানে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বুধবার (৫ জানুয়ারি) সিভয়েসকে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, ‘চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘদিন ধরে ডায়ালাইসিস করে আসছিল। সরকারের কিছু বকেয়া থাকার কারণে স্যান্ডর কর্তৃপক্ষ সেবা বন্ধের ঘোষণা দিয়েছিলেন যা আজকে থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু আমাদের মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর থেকে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে যাতে রোগীদের সেবা বন্ধ করা না হয়। তাদের বকেয়া পরিশোধের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

হঠাৎ ডায়ালাইসিস ফি বৃদ্ধি সাড়ে ৫ গুণ

এরআগে গত ২ জানুয়ারি কাঁচামাল ও সরঞ্জাম না থাকায় আজ বুধবার থেকে বৃহত্তর চট্টগ্রামের কিডনি রোগীদের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সরকারের চালু করা কিডনি ডায়ালাইসিস কার্যক্রম বন্ধের ঘোষণা দেয় ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেড। একইসঙ্গে চিকিৎসাধীন রোগীদের বিকল্প ব্যবস্থা নেওয়ারও নির্দেশনা দেয়া হয় ওই নির্দেশনায়। সরকারের কাছে গত দুই বছরের প্রায় ২৩ কোটি টাকা পায় সংস্থাটি।

সর্বশেষ

পাঠকপ্রিয়