Cvoice24.com

চট্টগ্রামে ৬ দিন বন্ধ থাকবে শিক্ষার্থীদের টিকাদান
শিক্ষার্থীদের টিকার প্রথম ডোজ শেষ নগরে, উপজেলায় একদিন পর

প্রকাশিত: ২১:০৮, ২২ জানুয়ারি ২০২২
শিক্ষার্থীদের টিকার প্রথম ডোজ শেষ নগরে, উপজেলায় একদিন পর

করোনাভাইরাসের টিকা। -প্রতীকী ছবি

চট্টগ্রাম মহানগরের ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ এর টিকার প্রথম ডোজের কার্যক্রম শেষ হয়েছে। প্রথম পর্যায়ে শনিবার (২২ জানুয়ারি) টিকা দেওয়ার মধ্য দিয়েই শেষ হয়েছে টিকা কার্যক্রমের প্রথম ডোজ। তবে মহানগরে বন্ধ হলেও উপজেলায় বন্ধ হচ্ছে আগামীকাল (২৩ জানুয়ারি)। সেই সঙ্গে চলতি সপ্তাহে টিকার কার্যক্রম পুরো বন্ধ থাকবে। 

কর্তৃপক্ষ বলছে, আগামী সপ্তাহ থেকে যে সকল শিক্ষার্থীদের প্রথম ডোজের ২৮ দিন হয়েছে তাদেরই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে। তবে দ্বিতীয় পর্যায়ে টিকাদান কার্যক্রম শুরু হলে বাদ পড়া শিক্ষার্থীরাও পুনরায় টিকার প্রথম ডোজের আওতায় আসবেন। 

হিসেব অনুযায়ী, চট্টগ্রামে মোট শিক্ষার্থীর সংখ্যা ৮ লাখ ৬৪ হাজার ৭২ জন। এরমধ্যে মহানগরে ২ লাখ ৭০ হাজার ৮৯৮ জন। এ পর্যন্ত চট্টগ্রাম মহানগরে টিকার প্রথম ডোজ পেয়েছে আড়াই লাখ শিক্ষার্থী। তবে এখনও মহানগরের প্রায় ২০ হাজারের বেশি শিক্ষার্থী টিকার বাইরে রয়েছে। দ্বিতীয় পর্যায়ে টিকাদান কর্মসূচি শুরু হলেও বাদ পড়া শিক্ষার্থীরা পরবর্তীতে টিকা নিতে পারবে।

এদিকে, চট্টগ্রামে মোট শিক্ষার্থীর মধ্যে টিকার এক ডোজ নিয়েছে এমন শিক্ষার্থীর সংখ্যা ৭ লাখ ৭৩ হাজার ৫৫৮ জন এবং দুই ডোজ টিকা নিয়েছেন এমন শিক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ২৫৪ জন। তবে এখনও পর্যন্ত এক ডোজও টিকা নেয়নি এমন শিক্ষার্থীর সংখ্যা ৫৩ হাজার ২৬০ জন। 

তথ্যানুযায়ী, কেবলমাত্র ২২ জানুয়ারি চট্টগ্রামে টিকার প্রথম ডোজ নিয়েছে ২৬ হাজার ৬২৬ জন শিক্ষার্থী। এরমধ্যে মহানগরে টিকা পেয়েছে ২৪ হাজার ৬১৫ জন এবং উপজেলায় ২ হাজার ১১ জন। একইসঙ্গে দ্বিতীয় ডোজ নিয়েছে ৯ হাজার ২০৯ জন। যদিও সরকারী সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের টিকার আওতায় আনার নির্দেশনা ছিল। সেই হিসেবে সকল শিক্ষার্থীদের টিকার আওতায় আনার জন্য সময় বাকি আছে আর মাত্র ৮ দিন। 

এদিকে যেসকল কমিউনিটি সেন্টার কেন্দ্রে শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছিল তাদের নিজস্ব অনুষ্ঠান থাকায় দু’টি কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। তারমধ্যে রীমা কমিউনিটি সেন্টারের পরিবর্তে ভিআইপি ব্যাংকুইটি এবং সেভেন হলের পরিবর্তে হাফিজ মার্কেট কেন্দ্রে টিকা দেওয়া হয়।

জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম সিভয়েসকে বলেন, ‘চট্টগ্রাম নগরে প্রথম পর্যায়ে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া শেষ হয়েছে। কয়েকটি উপজেলা বাকি থাকায় আগামীকাল উপজেলায় প্রথম পর্যায়ের টিকা কার্যক্রমের প্রথম ডোজ বন্ধ হচ্ছে। তবে এ সপ্তাহে টিকা কার্যক্রম পুরোটাই বন্ধ থাকবে। এরপর আগামী সপ্তাহ থেকে যাদের টিকার প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন হয়েছে তাদের টিকার দ্বিতীয় ডোজ কার্যক্রম শুরু হবে।’

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়