Cvoice24.com

ঢাকার পরিস্থিতি নেই চট্টগ্রামে, চার হাসপাতালে ভর্তি ৬৭ ডায়রিয়া রোগী

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৩, ৩০ মার্চ ২০২২
ঢাকার পরিস্থিতি নেই চট্টগ্রামে, চার হাসপাতালে ভর্তি ৬৭ ডায়রিয়া রোগী

রাজধানী ঢাকায় পানিবাহিত রোগ ডায়রিয়ায় আক্রান্ত রোগীতে হাসপাতালগুলো টইটুম্বর পরিস্থিতি। শয্যা না পেয়ে হাসপাতালে হাসপাতালেও ছুটাছুটি করতে হচ্ছে অনেককেই। গেল এক সপ্তাহ ধরে চট্টগ্রামের সরকারি চার হাসপাতালেও এক দুই জন করে রোগী ভর্তি হতে শুরু করেছে। তবে সেই পরিস্থিতি এখন পর্যন্ত তৈরি হয়নি চট্টগ্রামে। চিকিৎসকদের সঙ্গে কথা বলেও এমন তথ্য পাওয়া গেছে। চট্টগ্রামের সরকারি তিন হাসপাতালের চিকিৎসকরাই জানালেন হাসপাতালে এখন পর্যন্ত যেসব রোগী ভর্তি হয়েছেন, তা স্বাভাবিক বিষয়। তবে পানিবাহিত এ রোগ থেকে বাঁচতে সকলকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

খবর নিয়ে জানা যায়, চট্টগ্রাম মেডিকেল হাসপাতালের শিশু ও মেডিসিন বিভাগে বুধবার সর্বমোট রোগী ভর্তি ছিল ১৯ জন। যাদের মধ্যে ১০ জনই শিশু। এছাড়া বাকি ৯ জন প্রাপ্ত বয়স্ক। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৪০ জন, ফৌজদারহাটের বিআইটিআইডি হাসপাতালে ৪ জন এবং জেনারেল হাসপাতালে ৪ জন রোগী ভর্তি আছে।

চিকিৎসকরা বলছেন, চৈত্রের তীব্র গরমের এই সময়ে ডায়রিয়ার জীবাণুর বংশবৃদ্ধি ঘটে। সে কারণে ডায়রিয়ার প্রকোপও দেখা যায় এ সময়ে। এরমধ্যে করোনার পরিস্থিতির কারণে গত দুই বছরে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেলেও এখন করোনার সংক্রমণ কমার সঙ্গে সঙ্গে হাত ধোয়ার অভ্যাসের পাশাপাশি ধুলোবালিযুক্ত খাবার গ্রহণের কারণেও ডায়রিয়া রোগ বাড়ছে। তাই এ রোগ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি খাওয়ার পাশাপাশি বারবার হাত ধোয়া, বাইরের বাসি-খোলা খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. আব্দুস সাত্তার বলেন, ‘মেডিসিন ওয়ার্ডে ৯ জন রোগী ভর্তি আছে। যারা গেল দু’একদিন আগেই হাসপাতালে ভর্তি হয়েছে। তবে এসময়ে এ রোগ হওয়াটা স্বাভাবিক। তবুও সকলকে সতর্ক থাকতে হবে।’

বিআইটিআইডি হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশিদ বলেন, ‘মহামারির বিধিনিষেধ উঠে যাওয়ার পর মানুষের অসাবধানতা, বাইরের খাবার ও পানীয় গ্রহণে অসর্কতার কারণে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে রাজধানীতে। তবে ওই পরিস্থিতি এখনও চট্টগ্রামে হয়নি। যদিও বিআইটিআইডিতে চারজন রোগী আছেন। তবে এটি সবসময় এমন দু-চারজন রোগী ভর্তি থাকে। এটি পুরোই স্বাভাবিক বিষয়। এ নিয়ে ভয়ের কিছুই নেই।’

এদিকে রাস্তার পাশের অস্বাস্থ্যকর ও উন্মুক্ত খাবার না খাওয়ার পরামর্শ দেন তিনি। একই সঙ্গে যদি কারও ডায়রিয়া হয় আর অবস্থার উন্নতি না হয়। তবে দ্রুত হাসপাতাল অথবা ডাক্তারের সঙ্গে যোগাযোগ করারও পরামর্শ দেন  ডা. মামুনুর রশিদ।

-সিভয়েস/এএন

সর্বশেষ

পাঠকপ্রিয়