Cvoice24.com

জেনারেল হাসপাতালে অত্যাধুনিক অক্সিজেন জেনারেটর, মিনিটে মিলবে ৫০০ লিটার অক্সিজেন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৩, ১৬ মে ২০২২
জেনারেল হাসপাতালে অত্যাধুনিক অক্সিজেন জেনারেটর, মিনিটে মিলবে ৫০০ লিটার অক্সিজেন

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে বসানো হয়েছে অত্যাধুনিক অক্সিজেন জেনারেটর। আধুনিক এ জেনারেটরের মাধ্যমে বাতাস থেকে মিনিটে ৫০০ লিটার অক্সিজেন পাওয়া যাবে।  ইতোমধ্যে জেনারেটরটি স্থাপন কার্যক্রম শেষ করে পরীক্ষামূলক চালুও করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে চলতি মাসের শেষ দিকে আনুষ্ঠানিক উদ্বোধনের পর উৎপাদন কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, আধুনিক এ যন্ত্র স্থাপনের ফলে অক্সিজেনের সংকট যেমন কাটবে, তেমনি বেসরকারিভাবে অক্সিজেন ক্রয়ও ধীরে ধীরে কমে আসবে। পাশাপাশি জরুরি মুহুর্তে মুমূর্ষ রোগীদের চাহিদাও মেটানো সম্ভব হবে বাতাস থেকে সরাসরি পাওয়া অক্সিজেনের মাধ্যমে। 

জানা যায়, করোনাকালীন সময়ে দেশে অক্সিজেনের মারাত্মক সংকট দেখা দেওয়ার পর অক্সিজেন উৎপাদনের উদ্যোগ নেয় স্বাস্থ্য অধিদপ্তর। এরমধ্যে সারাদেশের বিভিন্ন হাসপাতালের জন্য ৩৯টি অক্সিজেন জেনারেটর ক্রয়ও করে অধিদপ্তর। যারমধ্যে একটি জেনারেটর চট্টগ্রাম জেনারেল হাসপাতালের জন্য বরাদ্দ দেওয়া হয়। এরমধ্যে চলতি বছরের শুরুতে বরাদ্দ পাওয়া অক্সিজেন জেনারেটর স্থাপনের কাজ শুরু হয় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। যা চলতি সপ্তাহে স্থাপনের কাজ পুরোপুরি শেষ করে সরবরাহকারী প্রতিষ্ঠান এনিফকো হেলথ কেয়ারের প্রকৌশলীরা। 

এদিকে, আধুনিক অক্সিজেন জেনারেটর স্থাপন সম্পন্নের পর পরীক্ষামূলক কার্যক্রম চালানো হয়েছে। সোমবার থেকে এ কার্যক্রম শুরু করা হয়। পাশাপাশি অক্সিজেন জেনারেটরটি পরিচালনার জন্য তিনদিনের প্রশিক্ষণ কার্যক্রমও শুরু করেছে কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম জেনারেল হাসপাতালেরর তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. সেখ ফজলে রাব্বি বিষয়টি নিশ্চিত করে বলেন, এই অক্সিজেন জেনারেটর মিনিটে ৫০০ লিটার অক্সিজেন তৈরি করতে সক্ষম। কিন্তু লিকুইড অক্সিজেন তৈরিতে খরচ বেশি।  মিনিটে ৫০০ লিটার অক্সিজেন উৎপাদন হলে কম অক্সিজেন প্রয়োজন হওয়া রোগীদের সাপোর্ট দেওয়া যাবে। এতে তরল অক্সিজেনের ওপর চাপ যেমন কমবে তেমনি খরচও কমে আসবে। অবশ্য অক্সিজেন জেনারেটরে উৎপাদনের পরিমাণ কম হওয়ায় লিকুইড অক্সিজেন উৎপাদনও অব্যাহত রাখতে হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়