Cvoice24.com

দীর্ঘমেয়াদি শারীরিক নানা জটিলতায় ভুগছেন ৫৫ ভাগ উচ্চ রক্তচাপ রোগী

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০২, ১৭ মে ২০২২
দীর্ঘমেয়াদি শারীরিক নানা জটিলতায় ভুগছেন ৫৫ ভাগ উচ্চ রক্তচাপ রোগী

প্রতীকী ছবি

উচ্চ রক্তচাপ রোগীদের মধ্যে ৫৫ ভাগই রোগীই দীর্ঘমেয়াদি শারীরিক নানান জটিলতায় ভুগছেন। অসংক্রামক এ রোগে আক্রান্তদের দীর্ঘমেয়াদি শারীরিক সমস্যাও বাড়ছে। এছাড়া এ রোগীদের মধ্যে নারীরাই বেশি আক্রান্ত হচ্ছেন। পাশাপাশি ৬৮ ভাগ রোগীর ক্ষেত্রে বংশগত ইতিহাস থাকার তথ্য পেয়েছে গবেষকরা। চট্টগ্রামসহ দেশের ২২টি হাসপাতালে ভর্তিরত দুই হাজার রোগীদের ওপর চালানো এক গবেষণায় এমন তথ্যই ওঠে এসেছে। গবেষকরা বলছেন, ভবিষ্যতে উচ্চ রক্তচাপের সাথে বংশগত সম্পর্ক নির্ণয় প্রয়োজন এবং কোন জিন তা নিয়ন্ত্রণ করে সেটি খতিয়ে দেখাও প্রয়োজন আছে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানের যৌথ গবেষণায় উচ্চরক্তচাপের রোগীদের জীবনমান ও শারীরিক জটিলতার বিভিন্ন তথ্য ওঠে আসে। যা খ্যাতনামা ব্রিটিশ জার্নাল ‘বিএমসি পাবলিক হেলথ’ এ প্রকাশিত হয়েছে।  

গবেষণায় ওঠে আসে, ৪৭ শতাংশ ডায়াবেটিস, ৩২ শতাংশ স্থুলতা ও অতিরিক্ত ওজন এবং ১৮ শতাংশ হৃদরোগে ভুগছেন। এছাড়া ১৬ ভাগই বিভিন্ন জটিলতার কারণে বিষণ্নতা ও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে মানসিকভাবে নিয়মিত অসুস্থ থাকেন।  ৫৫ ভাগই কোন না কোন শারীরিক দীর্ঘমেয়াদি জটিলতায় ভুগেন। এরমধ্যে ডায়বেটিস, স্থুলতা, হৃদরোগ, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, স্নায়ুবিক সমস্যা, শ্বাসকষ্ট, কিডনি সমস্যা, থাইরয়েড সমস্যা ও ক্যান্সারের সমস্যা রোগী রয়েছেন। 

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা চট্টগ্রাম ও আশপাশের জেলাগুলোতে তুলনামূলক বেশি। এক চতুর্থাংশ রোগীর চলাফেরায় সমস্যা, স্বাভাবিক শারীরিক কর্মকাণ্ড ব্যাহত, ব্যথা ও দুশ্চিন্তার লক্ষণ দেখা যায় গবেষণায়।

গবেষণাদলের প্রধান ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নান এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন রোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. ফারহানা আক্তার। এছাড়া গবেষণায় যুক্ত ছিলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের কাজী মাহমুদা আকতার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতিবিদ ও শিক্ষক নাইমউদ্দিন হাসান চৌধুরী, এশিয়ান উইমেন ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের নাজমুল আলম, চট্টগ্রাম মেডিকেল কলেজের ফার্মাকলজি বিভাগের ডা. মাসুদ রানা, মেডিসিন বিভাগের আবুল ফয়সাল মোহাম্মদ নুরুদ্দিন, পারিজাত বিশ্বাস, সুস্মিতা দে পিংকি, জেনারেল হাসপাতালের মোহাম্মদ আকরাম হোসেন এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আফরিন সুলতানা চৌধুরী। 

এমন বাস্তবতার মধ্যেই আজ দেশে পালিত হচ্ছে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন, দীর্ঘজীবি হোন’। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচিতে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত হচ্ছে। ওয়ার্ল্ড হাইপারটেশন লিগের সদস্য হিসেবে হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ২০০৬ খ্রিস্টাব্দ থেকে নানা আয়োজনে এই দিবস পালন করে আসছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা নানা কর্মসূচি হাতে নিয়েছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়