Cvoice24.com

পিসিআর মেশিনের অভাবে চালু হচ্ছে না চমেক হাসপাতালের আধুনিক ল্যাব

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৫, ২২ মে ২০২২
পিসিআর মেশিনের অভাবে চালু হচ্ছে না চমেক হাসপাতালের আধুনিক ল্যাব

অবকাঠামোসহ যাবতীয় কাজ শেষ হয়েছে আরও চার মাস আগেই। দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ হলেও এ চার মাস তালাবদ্ধ হয়ে পড়ে আছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আধুনিক পিসিআর ল্যাব কক্ষটি। কর্তৃপক্ষ বলছে, ল্যাব প্রস্তুত থাকলেও পরীক্ষা-নিরীক্ষার প্রধান যন্ত্রই এখন পর্যন্ত পাওয়া যায়নি। যার কারণেই বন্ধ রয়েছে প্রায় ৫০ লাখ টাকার আধুনিক এ পরীক্ষাগার।

ল্যাব সংশ্লিষ্টরা বলছেন, কোভিড ছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর মেশিনের প্রয়োজনীয়তা খুব গুরুত্বপূর্ণ। পিসিআর মেশিন স্থাপনসহ ল্যাবটি দ্রুত চালু করা গেলে কোভিড ছাড়াও ডিএনএসহ আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার কাজ করা যেত সরকারি এ হাসপাতালে। কিন্তু প্রায় ৫০ লাখ টাকা মূল্যের আধুনিক পিসিআর ল্যাবের কাঠামো তৈরি হলেও এখন পর্যন্ত মেশিনেরই দেখা মিলছে। স্বাস্থ্য দপ্তর থেকে পিসিআর মেশিন কবে পাঠানো হবে, তাও জানেন না হাসপাতাল কর্তৃপক্ষ।  

খোঁজ নিয়ে জানা যায়, দেশে কোভিড সংক্রমণ শুরু হওয়ার পর ২০২০ সালের নভেম্বরে দেশের ১৭টি মেডিকেল কলেজ ও হাসপাতালে মর্ডান মাইক্রোবায়োলজি ল্যাব স্থাপনের উদ্যোগ নেয় স্বাস্থ্য অধিদপ্তর। এরমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেও একটি ল্যাব স্থাপন কার্যক্রম শুরু করা হয়। ২০২০ সালে মর্ডান মাইক্রোবায়োলজি ল্যাব স্থাপনের কাজ শুরু হলেও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এ কাজ শুরু হয় ২০২১ সালের জুন মাসের দিকে।

গণপূর্ত বিভাগ জানায়, জুন মাসে হাসপাতালের চতুর্থ তলায় আধুনিক ল্যাব স্থাপনের কাজ শুরু করা হয়। ৫০ লাখ টাকার প্যাকেজে দুইভাগে কাজটি সম্পন্ন করে গণপূর্ত বিভাগ। সিভিল অংশের এবং ইলেকট্রিক্যাল কাজ শেষ হয় আরও চলতি বছরের শুরুতেই। ইতোমধ্যে আধুনিক পিসিআর ল্যাব কক্ষে এসিসহ সব ধরনের কাজই শেষ হয়েছে। শুধুমাত্র মেশিনটিই এখনো স্থাপন বাকি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, আমি দায়িত্ব গ্রহণের পূর্বেই এ প্রকল্পটি গ্রহণ করা হয়। ল্যাব স্থাপনের কাজ শেষ, শুধুমাত্র পিসিআর মেশিনসহ যাবতীয় যন্ত্রপাতি বসানোর বাকি আছে। কিন্তু মেশিনটি স্বাস্থ্য দপ্তর থেকে পাঠানোর কথা, এখন তা পাওয়া যায়নি। পেলেই দ্রুত সময়ের মধ্যে কার্যক্রম শুরু করা হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়