Cvoice24.com

চসিকের ৪১ ওয়ার্ডে ৪ জুন থেকে শুরু ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৯, ২৩ মে ২০২২
চসিকের ৪১ ওয়ার্ডে ৪ জুন থেকে শুরু ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী ১ হাজার ২৮৮টি কেন্দ্রে আগামী ৪ থেকে ৭ জুন পর্যন্ত চারদিনব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।  

সোমবার (২৩ মে) সকালে চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।  

টিকা কার্যক্রম সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল ক্যাপসুল খাওয়ানো হবে। 

বক্তব্যে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, আগামী প্রজন্মকে সুস্থ দেহ ও মনের অধিকারী করে গড়ে তুলতে নিরলস কাজ করছে সরকার। গত ২ বছর করোনা অতিমারির কারণে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো সম্ভব হয়নি। এ বছর করোনার প্রকোপ কমে আসায় ভিটামিন এ ক্যাম্পেইন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা যা ভিটামিন এ’র অভাবে হয়। তাই সরকার ভবিষ্যৎ প্রজন্মের সব ধরনের অপুষ্টি রোধে জাতীয় পুষ্টিসেবা কার্যক্রমসহ ব্যাপক কর্মসূচি নিয়েছে। এ অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে উচ্চক্ষমতাসম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল কার্যকরী ভূমিকা পালন করে। তাই ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ফলে দেশে রাতকানা রোগ ও অন্ধত্বের হার কমে আসছে এবং এ কর্মসূচি শতভাগ সফল হলে আরো কমবে।  

সভাপতির বক্তব্যে কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, নিজেরদের অজ্ঞতার কারণে জন্মের পর শিশুরা অন্ধ হয়ে যায়। এই ব্যাপারে সকল অভিভাবক বিশেষ করে মা ও বাবাকে সচেতন হতে হবে। নগরীর একটি শিশুও যাতে টিকা খাওয়ানো হতে বাদ না পড়ে সেদিকে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।  

সভায় বক্তব্য দেন ওয়ার্ড কাউন্সিলর আবদুস সালাম মাসুম, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. নুরুল হায়দার, চসিকের জোনাল মেডিকেল অফিসার ডা. ইমাম হোসেন রানা, ডা. রফিকুল ইসলাম, ডা. দ্বীপা ত্রিপুরা ও মমতার শাহীন সুলতানা প্রমুখ।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়