Cvoice24.com

মা ও শিশু হাসপাতালে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় আইসিইউ চালু

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৫, ৭ জানুয়ারি ২০২৩
মা ও শিশু হাসপাতালে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় আইসিইউ চালু

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আইসিইউ এর আনুষ্ঠানিক উদ্বোধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে চালু করা হয়েছে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় আইসিইউ ইউনিট। শনিবার (৭ জানুয়ারি) চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৩০ শয্যা বিশিষ্ট সম্প্রসারিত ইন্টেন্সিভকেয়ার ইউনিট (আইসিইউ) এর আনুষ্ঠানিক উদ্বোধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মানুষের অনুদানের ২০ কোটিরও বেশি টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে দেশের বেসকারি খাতের সবচেয়ে বড় এই আইসিইউতে মাত্র ৮ হাজার টাকায় অন্তত ৫০ হাজার টাকার চিকিৎসা সেবা নিতে পারবে। ৩০ বেডের আইসিইউর পাশাপাশি করোনা বা কোন জরুরি সময়ে আরো অন্তত ৩০ বেডের  আইসিইউ সার্পোট দেয়ার সক্ষমতাও এ হাসপাতালের রয়েছে। ১৯৭৯ সালের ৩১ ডিসেম্বর মাত্র ১০ বেডের আউটডোর সুবিধা নিয়ে শুরু হওয়া এ হাসপাতাল ইতোমধ্যে ইনডোর বেড সংখ্যা ৮৫০টিতে  উন্নীত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, বরাবরের ন্যায় মা ও শিশু হাসপাতালের প্রতি চট্টগ্রামবাসীর আন্তরিকতা অক্ষুন্ন রয়েছে। যখনই প্রয়োজন হয়েছে, নগরবাসী সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। 

তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে বলেন, হাসপাতাল পরিচালনা করতে হবে সস্পূর্ণ নিয়মন্ত্রাতিকভাবে। যাতে মানুষ এ হাসপাতালে সেবা পেয়ে উপকৃত হয় এবং সেবা নিতে বারবার এ হাসপাতালকেই বেছে নেয়। 

এসময় তিনি আরো বলেন, আইসিইউ নিয়ন্ত্রন ও পরিচালনায় কঠোর পদক্ষেপ অনুসরণ করতে হবে যাতে, বাহকের মাধ্যমে জীবাণু প্রবেশ করতে না পারে।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান প্রফেসর ডা. এম এ তাহের খান এর সভাপতিত্বে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, আইসিইউ বিভাগের বিভাগীয় প্রধান ডা. অলক নন্দী বক্তব্য করেন। 

এছাড়াও বিভিন্ন ব্যবসায়ী, প্রিন্ট ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়