Cvoice24.com

জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে ইনসেপ্টার গণ-ভ্যাকসিনেশন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:৪৬, ২৫ জানুয়ারি ২০২৩
জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে ইনসেপ্টার গণ-ভ্যাকসিনেশন

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে সচেতনতার মাস উপলক্ষ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ইনসেপ্টার গণ-ভ্যাকসিনেশন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) সচেতনতার মাস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ন করে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এদিন সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক ও গাইনি অ্যান্ড অবস বিভাগের প্রধান নাজমা হকসহ অনেক চিকিৎসক ও শিক্ষার্থী র্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে গণটিকা কর্মসূচির আওতায় জরায়ু মুখের ক্যানসার প্রতিরোধী ইনসেপ্টার ‘প্যাপিলোভ্যাক্স’ ভ্যাকসিন দেওয়া হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অধ্যাপক মো. শফিকুল আলম চৌধুরী, উপ-পরিচালক মো. খালেকুজ্জামান খান এবং গাইনি অ্যান্ড অবস বিভাগের প্রধান নাজমা হকসহ গাইনী ও গাইনী অনকলোজি বিভাগের অনেক চিকিৎসক ও নার্স উপস্থিত ছিলেন।

দেশের প্রথম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা গত বছর থেকে বাংলাদেশে প্রথমবারের মতো জরায়ু মুখে ক্যানসারের ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ বাজারজাত শুরু করে। প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন জরায়ুমুখে ক্যানসার থেকে সুরক্ষা দেয়। এটি জরায়ু মুখে ক্যানসারের জন্য দায়ী এইচপিভি ভাইরাস প্রতিরোধ করে। বাংলাদেশে ক্যানসারে নারী মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় প্রধান কারণ। এ ক্যানসারে মৃত্যুর প্রধান কারণ অসচেতনতা এবং অনেক বছরের অবহেলা।

প্রতি বছর দেশে ১১ হাজারের বেশি নারী জরায়ু মুখে ক্যানসারে মারা যায়। ৫ কোটিরও বেশি নারী এর ঝুঁকিতে আছে। ৯ থেকে ৪৫ বছর পর্যন্ত সব সুস্থ নারীকে এ ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে বাংলাদেশ জরায়ুমুখের ক্যানসার নির্মুলের পথ অনেকটা এগিয়ে যাবে। এ ভ্যাকসিন দেশে বিদ্যমান অনেক দিনের চাহিদা পূরণে সহায়ক হবে।

এছড়াও প্যাপিলোভ্যাক্স আধুনিক প্রি-ফিলড সিরিঞ্জও বাজারজাত হচ্ছে। এখানে প্রি-ফিলড সিরিঞ্জে সম্পূর্ণ ডোজ এসেপ্টিক পরিবেশে তৈরি করা হয় এবং সম্পূর্ণ স্টেরাইল প্যাকেজিংয়ে নিয়ন্ত্রিত তাপমাত্রায় বাজারে দেওয়া হয়। প্রি-ফিলড সিরিঞ্জে ভ্যাকসিন সরাসরি প্রয়োগ করা সহজ এবং আলাদা করে মাত্রা পরিমাপের প্রয়োজন নেই। ফলে আরও নিরাপদে ও সহজে সঠিকমাত্রার ডোজে ভ্যাকসিন দেওয়া যাবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়