Cvoice24.com

চট্টগ্রামের ৪ উপজেলায় ডায়রিয়ার প্রকোপ, কারণ খুঁজতে তিন সদস্যের কমিটি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪১, ৪ মে ২০২৩
চট্টগ্রামের ৪ উপজেলায় ডায়রিয়ার প্রকোপ, কারণ খুঁজতে তিন সদস্যের কমিটি

চট্টগ্রামের চার উপজেলায় ডায়রিয়া রোগীর হার অন্যান্য উপজেলা থেকে বেড়ে যাওয়ায় এর ‘কারণ অনুসন্ধানে’ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে সিভিল সার্জন কার্যালয়। বৃহস্পতিবার (৪ মে) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা যায়। এসকল উপজেলায় ডায়রিয়া আক্রান্তের কারণ সরেজমিনে পরিদর্শন করে আগামী ৩ কর্মদিবসের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 

ডেপুটি সিভিল সার্জন ডা. মো. ওয়াজেদ চৌধুরীকে তদন্ত কমিটির সভাপতি করে এ কমিটি গঠন করা হয়। কমিটির বাকি সদস্যরা হলেন— সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা থোয়াইনু মং মারমা এবং সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মো. নুরুল হায়দার।

ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়া চার উপজেলাগুলো হলো— বোয়ালখালী, আনোয়ারা, পটিয়া ও চন্দনাইশ উপজেলা।

বিষয়টি নিশ্চিত করে সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া সিভয়েসকে জানান, কিছু কিছু উপজেলায় ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় এর কারণ অনুসন্ধান করে তিন কার্যদিবসের মধ্যে ডায়রিয়া আউট ব্রেক ইনভেস্টিগেশন প্রতিবেদন তৈরির জন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ডায়রিয়া রোগ মোকাবিলায় সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে ছয়টি নির্দেশনা দেওয়া হয়েছে এবং কন্ট্রোল রুমও খোলা হয়েছে।’

এদিকে, সকল স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে ডায়রিয়া ও পানিবাহিত রোগে চিকিৎসার জন্য পর্যাপ্ত খাবার স্যালাইন ওষুধ চিকিৎসা সামগ্রী মজুদ রাখার নির্দেশনাও দেয় কর্তৃপক্ষ। একইসঙ্গে ডায়রিয়া ও পানিবাহিত রোগের চিকিৎসায় জাতীয় গাইডলাইন অনুসরণ করতে বলা হয়। 

নির্দেশনায় আরও বলা হয়— গাইডলাইন অনুযায়ী কলেরা সনাক্তকরণ কিট ব্যবহার করতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের চিকিৎসার তথ্য ডিআইএইচএস-২ এর মাধ্যমে রিপোর্ট করতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের প্রার্দুভাব বৃদ্ধি পেলে সিভিল সার্জন অফিস ও স্বাস্থ্য অধিদপ্তরে অবহিত করতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করতে হবে এবং মেডিক্যাল টিম প্রস্তুত রাখতে হবে। দৈনন্দিন ডায়রিয়া রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুমে প্রেরণ নিশ্চিত করতে হবে। 

এছাড়াও প্রতি ইউনিয়নে ১টি ও প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে মেডিক্যাল টিম পুনঃগঠন করে প্রস্তুত রাখতে হবে। এজন্য সিভিল সার্জন কার্যালয়ে জেলা কন্ট্রোল রুম (ফোন নাম্বারে ০২৩৩৩৩৫৪৮৪৩) খোলা থাকবে। ডায়রিয়া বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করার জন্য উপজেলা পর্যায়ে স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ ও স্যানিটারী পরিদর্শকদের ফোকাল পারসন মনোনীত করে সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তাকে এ বিষয়ে নির্দেশনা প্রদান করা। ডায়রিয়া ও পানিবাহিত রোগ থেকে রক্ষা পেতে মসজিদ ও জনগুরুত্বপূর্ণ স্থানে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা চালাতে নির্দেশনা প্রদান করেন জেলা সিভিল সার্জন।

প্রসঙ্গত, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের ১৫ উপজেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন নারী, পুরুষ ও শিশুসহ ২৬৪ জন। এরমধ্যে সবচেয়ে বেশি চার উপজেলায়। তারমধ্যে বোয়ালখালীতে আক্রান্ত ৫০ জন, চন্দনাইশে ৩৩ জন, পটিয়ায় ৩২ জন ও আনোয়ারায় ২৯ জন রয়েছেন। বাকি উপজেলায়ও ডায়রিয়া আক্রান্ত রোগী আছে তবে সে সংখ্যাটা অল্প।

সর্বশেষ

পাঠকপ্রিয়