Cvoice24.com

পুরুষ সঙ্গীবিহীন নারীদের বিমানবন্দরে আটকে রাখছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৬, ২৫ জানুয়ারি ২০২২
পুরুষ সঙ্গীবিহীন নারীদের বিমানবন্দরে আটকে রাখছে তালেবান

মাজার ই শরীফ বিমানবন্দ। -ছবিঃ সংগৃহীত

আফগানিস্তান ছাড়তে চাওয়া নাগরিকদের বিমানবন্দরে আটকে দিচ্ছে তালেবান। সঙ্গে আটক করে কারাগারেও পাঠাচ্ছে। তবে তাদের পুরুষ সঙ্গী বা আত্মীয় এলে ছেড়ে দেয়া হচ্ছে।

সোমবার প্রায় ৪০ জনের একটি দল বিশেষ বিমানে মাজার ই শরীফ বিমানবন্দর থেকে আফগানিস্তান ছাড়ার চেষ্টা করলে তাদের আটক করে রাখা হয়।

তালেবান ঘোষণা দিয়েছে কোনো নারী পুরুষসঙ্গীদের ছাড়া দূরের পথে যাতায়াত করতে পারবেন না। এই কারণেই বিমানবন্দরে ওই নারীদের আটকে রাখা হয়েছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সোমবার রাতে টুইট করে জানান, ৪০ জনের দলকে বিমানবন্দর থেকে আটকে দেয়া হয়েছে। তবে তাদের বেশিরভাগকে ছেড়ে দেয়া হয়েছে। শুধু আটকে রাখা হয়েছে পুরুষ সঙ্গবিহীন নারীদের। তাদের পুরুষ সঙ্গী বা আত্মীয় এলে ছেড়ে দেয়া হবে।

উল্লেখ্য, ২০২১ সালে ১৫ আগস্ট পুনরায় আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ক্ষমতায় এসেই তারা ঘোষণা দেয়, কারো ওপর কোনো প্রতিশোধ নেবে না। তবুও অনেক মানুষ এখনো আফগানিস্তান ছাড়ছেন। যাদের বেশিরভাগই আমেরিকা বা বিদেশি সৈন্যদের সঙ্গে কাজ করেছেন। বিদেশি সৈন্যদের সঙ্গে কাজ করা সাধারণ আফগানদের বিদেশে নিয়ে যাওয়ার কাজটি করছে বিভিন্ন এনজিও ও সংগঠন। তারা বিমান ভাড়া করে ওইসব আফগানদের অন্য দেশে নিয়ে যাওয়ার চেষ্টা করে থাকে।

সর্বশেষ

পাঠকপ্রিয়