Cvoice24.com

বিশ্বের ৭ম দুঃখী দেশ বাংলাদেশ, শীর্ষে আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৫, ৪ জুলাই ২০২২
বিশ্বের ৭ম দুঃখী দেশ বাংলাদেশ, শীর্ষে আফগানিস্তান

বিশ্বের সবচেয়ে ক্ষুব্ধ, দুঃখী এবং হতাশাগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ সপ্তম স্থানে রয়েছে। এই তালিকায় সবার শীর্ষে রয়েছে আফগানিস্তান। যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা গ্যালাপ বিশ্বের ১২২টি দেশের এক লাখের বেশি মানুষের ওপর সমীক্ষা চালিয়ে সোমবার এই নতুন তথ্য উঠে এসেছে।

জরিপের সূচকে বাংলাদেশের স্কোর ৪৫। অপরদিকে শীর্ষে থাকা আফগানিস্তানের স্কোর ৫৯। 

এই বছর ২৭ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত বাংলাদেশে মোট এক হাজার মানুষকে নিয়ে সামনাসামনি এই জরিপ পরিচালনা করা হয়েছে বলে জানিয়েছে গ্যালাপ। সেখানে দেখা গেছে। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মানুষের মধ্যে বেশি চাপ অনুভূত হয়েছে।
এই সমীক্ষায় অংশ নেয়া ব্যক্তি শারীরিক ব্যথা, উদ্বেগ, দুঃখ, চাপ এবং রাগ অনুভব করেছেন কিনা এমন প্রশ্ন করা হয়। গ্যালাপের গ্লোবাল ম্যানেজিং পার্টনার জন ক্লিফটন বলেন, বিশ্ব যুদ্ধ, মুদ্রাস্ফীতি এবং মহামারিকালীন সময় অতিক্রম করছে। এসব অবস্থা বিশ্বকে আরও খারাপ করে তুলতে পারে। | প্রকৃতপক্ষে, এক দশক ধরে এসব সমস্যা বাড়ছে।

‘গ্যালাপ ২০২২ গ্লোবাল ইমোশনস রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনে মার্কিন এই সংস্থা বলেছে, সমীক্ষায় ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশ ৪৫ পেয়ে সপ্তম দুঃখী দেশ নির্বাচিত হয়েছে। অন্যদিকে, ৫৯ স্কোর নিয়ে শীর্ষ দুঃখী দেশ হয়েছে নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়া তালেবান-শাসিত আফগানিস্তান।

গ্যালাপ বলছে, নেতিবাচক অভিজ্ঞতার সূচকে যে দেশের স্কোর যত বেশি, সেই দেশের জনগণের বেশির ভাগই এসব আবেগের মুখোমুখি হয়েছেন। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি থেকে গত ৩০ মার্চ পর্যন্ত বাংলাদেশের মোট এক হাজার মানুষ সরাসরি এই জরিপে অংশ নেন।

তবে বিশ্বজুড়ে এই জরিপে অংশগ্রহণ করেছেন ১২২টি দেশের এক লাখ ২৭ হাজার মানুষ। জরিপে অংশগ্রহণকারীদের মতে, ২০২০ সালের তুলনায় গত বছরটি তাদের কাছে বেশি চাপের ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, জরিপে অংশগ্রহণকারীদের প্রায় ৪২ শতাংশ বলেছেন, তারা অনেক বেশি উদ্বেগের মধ্য দিয়ে যাচ্ছেন। আর এই উদ্বেগের পরিমাণ ২০২০ সালের তুলনায় গত বছর প্রায় দুই শতাংশ বৃদ্ধি পেয়েছে। কেন এত বেশিসংখ্যক মানুষের মাঝে নজিরবিহীন নেতিবাচক আবেগ দেখা যাচ্ছে সে বিষয়ে নীতিনির্ধারকদের অবশ্যই ভাবতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মানুষের অসুখী হয়ে ওঠার কারণ সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে অসুখী মানুষের সংখ্যা বৃদ্ধির পেছনে পাঁচটি গুরুত্বপূর্ণ সংকট অবদান রেখেছে— দারিদ্র্য, ত্রুটিপূর্ণ সম্প্রদায়, ক্ষুধা, একাকীত্ব এবং ভালো কাজের অভাব।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের বছরের তুলনায় ২০২১ সালে বিশ্বজুড়ে কিছুটা দুঃখ, উদ্বেগ এবং চাপ বৃদ্ধি পেয়েছে। তবে লোকজন সেই তুলনায় কিছুটা কম রাগান্বিত ছিলেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়