Cvoice24.com

ইতালির আল্পসে হিমবাহ ধসে প্রাণ গেল ৬ পর্যটকের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৩, ৪ জুলাই ২০২২
ইতালির আল্পসে হিমবাহ ধসে প্রাণ গেল ৬ পর্যটকের

ইতালির আল্পস পবর্তমালার বিশাল হিমবাহের কিছু অংশ ধসে প্রাণ হারালেন কমপক্ষে ৬ পর্যটক। এই ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৮ জন। 

রোববার (৩ জুলাই) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে আল্পসে হিমবাহ ধসে ১৮ জনকে জীবিত উদ্ধার করা হলেও নিখোঁজ রয়েছেন আরও অনেকে। 

ইতালির ট্রেন্টো প্রদেশের সরকার বলেছে, স্কি করার সময় পর্যটকদের ওপর বিশাল আকারের একটি হিমবাহ ধসে পরে। অনেকেই বরফের নিচে চাপা পড়েছেন। তাদের সন্ধানে হেলিকপ্টারের মাধ্যমে চলছে তল্লাশি অভিযান। ১৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আল্পসের মারমোলাডায় হিমবাহ ধসের এই ঘটনা ঘটেছে। আর এই এলাকাটি ডলোমাইটসের পর্বতের ৩ হাজার ৩০০ মিটারের বেশি উচ্চতায় অবস্থিত। ইতালীয় আল্পস পর্বতমালা দেশটির পূর্বাঞ্চলীয় ট্রেন্টো এবং ভেনেটো অঞ্চলে পর্যন্ত বিস্তৃত।

উদ্ধারকারী লুইগি ফেলিসেটি ইতালীয় রাষ্ট্রীয় টিভিকে বলেন, আমরা মৃত মানুষ এবং বিশাল বরফ, পাথর দেখতে পেয়েছি সেখানে। ধারণা করা হচ্ছে, প্রাণহানি আরও। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। 

গ্রীষ্মের প্রথম দিকেই ইতালিতে তাপদাহ দেখা যাচ্ছে। শনিবার মারমোলাডায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস (৫০ ফারেনহাইট) স্পর্শ করেছে। গত কয়েক দশকের ক্রমবর্ধমান গড় তাপমাত্রা বিশ্বের অন্যান্য অনেক অঞ্চলের মতো মারমোলাডায় হিমবাহকে ক্রমাগত সঙ্কুচিত করেছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়