Cvoice24.com

বাংলাদেশি প্রবাসীরা এখন থেকে কুয়েতে প্রবেশ করতে পারবেন সরাসরি 

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৬, ২১ ফেব্রুয়ারি ২০২১
বাংলাদেশি প্রবাসীরা এখন থেকে কুয়েতে প্রবেশ করতে পারবেন সরাসরি 

প্রাণঘাতী করোনা ভাইরাসের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা ৩৫টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কুয়েত। এর ফলে বাংলাদেশসহ ওইসব দেশের অভিবাসীরা আজ (২১ ফেব্রুয়ারি) থেকে কুয়েত ফিরতে পারবেন। কুয়েত সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম আরব টাইমস এ কথা জানিয়েছে।

কুয়েত সিভিল অ্যাভিয়েশন জানিয়েছে, এতোদিন নিষেধাজ্ঞা থাকা দেশগুলো থেকে আসা যাত্রীদের আবাসিক হোটেলে নিজ খরচে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। এর জন্য কুয়েত মুসাফির অ্যাপসের মাধ্যমে ১৪ দিন নির্ধারিত ৪৩টি হোটেলের যেকোনো একটিতে বুকিং দিতে হবে। সেই খরচের সঙ্গে দুটি পিসিআর সনদের বিলও পরিশোধ করতে হবে অভিবাসীদের। 

পাঁচ তারকা হোটেলে দুজনে থাকার মতো কক্ষের ভাড়া ৭২৫ কুয়েতি দিনার ও একজনের কক্ষে ৫৯৫ দিনার, চার তারকা হোটেলে দুজনে থাকার কক্ষ ৫৩০ দিনার, একজনের ৪০০ দিনার এবং তিন তারকা হোটেল দুজন থাকলে ৪০০ দিনার এবং একজনের ক্ষেত্রে ভাড়া পড়বে ২৭০ দিনার। 

কুয়েতে পৌঁছেই সব যাত্রীকে হোটেল ভাড়া নেওয়ার প্রমাণ দেখাতে হবে। তবে কুয়েতে চিকিৎসা নিতে যাওয়া যাত্রী, শিক্ষার্থী, ১৮ বছরের কম বয়সী এবং কূটনৈতিক সফরকারীরা এই নিয়মের বাইরে থাকবেন বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। এর আগে দুবাইসহ বিশ্বের যেকোনো তৃতীয় দেশে ১৪ দিন কোয়ারেন্টাইন পালন শেষে কুয়েত প্রবেশের অনুমতি ছিল।

এদিকে কুয়েত সরকারের সময়োপযোগী এই পদক্ষেপকে সাধুবাদ ও ভুয়ষী প্রশংসা করেছেন প্রবাসী বাংলাদেশিরা। তারা মনে করেন, এতে করে দেশে ছুটি গিয়ে আটকে পড়া অভিবাসীরা তাদের কর্মস্থলে ফিরে আসতে পারবেন। তাছাড়া অর্থনৈতিকভাবে বাড়বে দেশের রেমিট্যান্স প্রবাহ। 

কুয়েতে তিন লাখেরও বেশি বাংলাদেশি রয়েছেন। এর মধ্যে ১২ হাজার প্রবাসী ছুটিতে এসে আটকা পড়েন। তবে এদের অনেকেই আবার তৃতীয় দেশ হয়ে কুয়েত প্রবেশ করেছেন এরই মধ্যে।

গত বছরের আগস্টে এই ৩৫ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল কুয়েত। শুরুতে তালিকায় ৩১ দেশের নাম থাকলেও পর্যায়ক্রমে এ তালিকায় আফগানিস্তান, ফ্রান্স, আর্জেন্টিনাকে যুক্ত করা হয়। সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছিল যুক্তরাজ্যের নাম।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়